তারা ঝিলমিল প্রতিবেদক    |    
প্রকাশ : ০৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ঈদের আলোচিত পাঁচ গান

শেষ হল ঈদ। ঈদ উৎসবের আমেজ ছিল সর্বত্র। এই উৎসবের একটা অনুষঙ্গ হয়েছিল গান। এবারের ঈদে নবীন প্রবীণ সব শিল্পীর মধ্যে কিছু গান ছিল আলোচনার কেন্দ্রবিন্দু। আলোচিত পাঁচটি গান নিয়ে এ আয়োজন।

জনপ্রিয় সঙ্গীতশিল্পী আসিফ আকবর। ঈদ উপলক্ষে ‘ভালো থেকো’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ‘ওপর দিক থেকে শার্টের দ্বিতীয় বোতাম খোলা রয়ে যায় ভুলে/জন্মদিনে ফুল গুঁজে দেয়া হয় না তোমার এলিয়ে পড়া চুলে/অকারণে গুনগুন গুনগুন/খেয়ালি কথার ধুন/কত আর ভালো লাগে’- এমন ব্যতিক্রমী কথার গানটি লিখেছেন জনপ্রিয় গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী। তরুণ মুন্সীর সুর ও সঙ্গীতায়োজনে গানটির ভিডিও প্রকাশের পর থেকেই বেশ আলোচিত হয়েছে। এ ছাড়া সিএমভি থেকে আসিফ আকবরের ‘ধনী গরিব’ শিরোনামের গানটিও প্রশংসিত হয়েছে বেশ।

এবারের ঈদে আলোচনায় ছিল কাজী শুভর ‘মেলা থেকে বউ এনে দে’ শিরোনামের গানটি। দর্শকপ্রিয়তায় এসেছে সিডি চয়েজ থেকে প্রকাশিত রবিউল ইসলাম জীবনের কথায় কাজী শুভর গাওয়া ‘বউ এনে দে’ গানটির ভিডিও। কিছুটা চটুল কথার এ গানটি এরই মধ্যে প্রায় আট লাখ দর্শক উপভোগ করেছেন। পাশাপাশি গানটি নিয়ে বেশ প্রশংসাও কুড়িয়েছেন এ শিল্পী।

তিনটি গান নিয়ে প্রথমবারের মতো ইপি অ্যালবাম প্রকাশ করে আলোচনায় ছিলেন চিরতরুণ কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ। ‘তিলোত্তমা’ শিরোনামের অ্যালবামের এ গানগুলো ডিজিটাল আকারে উন্মুক্ত করা হয়েছে বাংলা ঢোলের ইউটিউব চ্যানেলে। অ্যালবামে ‘তারার দেশ’, ‘মুর্শিদ’ ও ‘কত ফাগুন’ নামে তিনটি গান রয়েছে। ‘তারার দেশ’ গানটি লিখেছেন গীতিকার শহীদুল্লাহ ফরায়জী। বাকি গান ‘কত ফাগুন’ ও ‘মুর্শিদ’-এর গীতিকার যথাক্রমে আহমেদ রিজভী ও কালা শাহ। ‘তারার দেশ’ অ্যালবামের সঙ্গীতায়োজন করেছেন শিল্পী নিজেই। ‘আমার মুর্শিদ পরশমণি গো’ গানটির সঙ্গীতায়োজন করেছে ব্যান্ডদল কুমার বিশ্বজিৎ অ্যান্ড ফ্রেন্ডস। ‘কত ফাগুন এনে দিলে তোমার হৃদয় গলবে’-এর সুর ও সঙ্গীতায়োজন করেছেন কিশোর। এর মধ্যে তারার দেশ গানটি বেশ আলোচিত।

ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ পাওয়া জুয়েল মোর্শেদের সঙ্গে কনার গাওয়া ‘গার্ডেন গার্ডেন’ গানটির ভিডিও বেশ আলোচনায় এসেছে। একই সঙ্গে প্রশংসিত হয়েছে কনা ও জুয়েলের পারফরমেন্স।

এ ছাড়া মাই সাউন্ড থেকে এইচএম রিপনের লেখা আরফিন রুমির ‘এক পলকে’ গানটির ভিডিও ছিল আলোচনায়।



আমি সৃষ্টিশীল মানুষ। নতুন কিছু সৃষ্টি করতে পারার মধ্যে আমার বিশেষ ধরনের একরকমের ভালো লাগা কাজ করে। তা ছাড়া আমার কাছে মনে হয় ইপি (এক্সটেন্ডেড প্লে) অ্যালবামের চাহিদা বেড়েই চলেছে। তিনটা গান অনেক যত্ন করে বানানো হয়েছে। সবাই প্রশংসা করছে অবশ্যই এটি ভালো লাগার মতোই বিষয়।

কুমার বিশ্বজিৎ

সঙ্গীতশিল্পী



প্রথমবারের মতো মাহমুদ জঙ্গীর লেখা গান গেয়েছি। এটি আমার জন্য অনেক প্রাপ্তির। পাঁচ মাসের পরিশ্রমের পর গানটি যখন তৈরি হয়েছে তখন থেকেই আশাবাদী ছিলাম ভালো কিছু হবে। আমার দৃষ্টিতে সাম্প্রতিককালে এমন গান হয়নি, হলেও আমি শুনিনি বা ফোকাস হয়নি। এমন গান এর আগে আমিও গাইনি। সব কিছু মিলিয়ে আমার প্রত্যশা পূরণ হয়েছে এটা দাবি করতেই পারি।

আসিফ আকবর, সঙ্গীতশিল্পী



আমি সব সময় একই ধারায় গান করে এসেছি। নানা কারণে হয়তো আলোচনার চেয়ে সমালোচিত বেশি হয়েছিলাম। কিন্তু আমার ভক্তদের জন্য সব সময় গান গাইব একইভাবে। কারণ কোনো কারণেই আমার প্রতি তাদের ভালোবাসা কমে যায়নি। এ গানের মাধ্যমে তাদের নতুন কিছু উপহার দিতে পেরে নিজেও আনন্দিত। এক পলকে গানটি প্রকাশের পর বেশ ভালো সাড়া পাচ্ছি এখনও।

আরফিন রুমি, সঙ্গীতশিল্পী



গানটির কাজ যখন করেছি তখন টিমের প্রতিটা মানুষ অনেক কষ্ট করেছি সে জন্য খুব আশাবাদী ছিলাম। ছোটবেলা থেকে মেলা শব্দটির সঙ্গে খুব পরিচিত আর গানের লাইনটি চিরাচরিত আমাদের গ্রাম বাংলার একটি পরিচিত কথা থেকেই নেয়া। তাই হয়তো সবার কাছে গ্রহণযোগ্যতা আরও বেশি পেয়েছে। আমি খুব খুশি।

কাজী শুভ, সঙ্গীতশিল্পী



‘গার্ডেন গার্ডেন’ গানে আমার সঙ্গে কণ্ঠ দিয়েছেন কণা। গানটির ভিডিও তৈরি করেছি শাকিব খানের বাংলো বাড়ি জান্নাতে। এটি উৎসবের গান। প্রেমের গান। মজার গান। তাই এ গানের ভিডিও নির্মাণ করা হয়েছে উৎসব, প্রেম আর মজার গল্প নিয়ে। গানটি দর্শক-শ্রোতাদের পরিপূর্ণ বিনোদন দেবে বলে আমার বিশ্বাস ছিল। প্রকাশের রেসপন্স দেখে খুব ভালো লাগছে।

জুয়েল মোর্শেদ, সঙ্গীতশিল্পী


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত