ফারুক হোসেন শিহাব    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মঞ্চে নতুন নাটকের জয়োগান

আমাদের শিল্প-সংস্কৃতির উল্লেখ্যযোগ্য সাফল্যের অন্যতম মাধ্যম হচ্ছে থিয়েটার অঙ্গন। প্রতি বছর এ সাফল্যের ঝুলিতে যোগ হচ্ছে নতুন নতুন পালক। সেই ধারাবাহিকতায় ২০১৭ সাল ছিল আমাদের মঞ্চনাটকের জন্য অত্যন্ত প্রাণচঞ্চল ও কর্মমুখর। বিনোদন শিল্পের জনপ্রিয় এ মাধ্যমে উল্লেখযোগ্য বেশকিছু নতুন নাটকের শুভাগমনের পাশাপাশি থিয়েটার দলগুলোর দর্শকনন্দিত নাটকগুলোর সক্রিয় সরব পুরো বছরের মঞ্চাঙ্গনকে করে তোলে ব্যস্তময়।

এ বছরের দ্বিতীয় দিনে শওকত ওসমানের ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে নাগরিক নাট্যাঙ্গন মঞ্চে আনে নাটক ‘ক্রীতদাসের হাসি’। চণ্ডীদাসের জীবনকাহিনী অবলম্বনে ৭ জানুয়ারি নাটক ‘চণ্ডীদাস’ মঞ্চে আনে এথিক নাটদল। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক রচিত নাটক ‘চম্পাবতী’ ১৯ জানুয়ারি মঞ্চে আনে প্রাচ্যনাট। ২০ জানুয়ারি দেশ নাটক মঞ্চে আনে ‘সুরগাঁও’। প্রাঙ্গণেমোর নাট্যদল ২৬ জানুয়ারি মঞ্চে আনে নতুন প্রযোজনা ‘দাঁড়াও...জন্ম যদি তব বঙ্গে’। বেঙ্গল থিয়েটার ‘জলপুত্র’ মঞ্চে আনে ২৯ জানুয়ারি। ফেব্রুয়ারিতে এসে একটিমাত্র নতুন নাটকে সন্তুষ্ট থাকতে হয়েছে মঞ্চাঙ্গনকে। ৮ ফেব্রুয়ারি ‘আওয়ার কান্ট্রিজ গুড’ নামের এ নাটকটি নিয়ে আসে ঢাকা থিয়েটার। ৪ মার্চ সিলেটের নৃত্যশৈলীর প্রযোজনা মঞ্চে আসে গীতি-নৃত্য নাটক ‘হাছনজানের রাজা’। সিরাজগঞ্জের নাট্যদল ‘তরুণ সম্প্রদায়’ ৭ এপ্রিল মঞ্চে আনে নাটক ‘অসমাপ্ত’। এর পরদিনই তীরন্দাজ নাট্যদল মঞ্চে তোলে নাটক ‘তামসিক’। উইলিয়াম শেক্সপিয়র স্মরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৬ এপ্রিল মঞ্চে আনে আলোচিত নাটক ‘হ্যামলেট’। আগন্তুকের নাটক ‘ধলেশ্বরী অপেরা’ মঞ্চে আসে ১৯ এপ্রিল। থিয়েটারের নতুন নাটক ‘তৃতীয় পুরুষ’-এর উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয় ২২ এপ্রিল। বাংলাবাজারের ঐতিহ্যবাহী বিউটি বোর্ডিংয়ে ২৮ এপ্রিল মঞ্চস্থ হয় তীরন্দাজের নতুন নাটক ‘সারারাত্তির’। মে মাসে মাত্র একটি নাটকের দেখা মিলেছে মঞ্চাঙ্গনে। ১৯ মে ছিল বুনন থিয়েটারের ‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের উদ্বোধনী প্রদর্শনী। মেঠোপথ থিয়েটার প্রথম প্রযোজনা ‘অতঃপর মাধো’ নিয়ে মঞ্চে আবির্ভূত হয় ২ জুন। ঢাকার মঞ্চে ১১ জুন যুক্ত হয় ওপেন স্পেস থিয়েটারের ‘টুয়েলভ এংরি মেন’। ৫ জুলাই ছিল থিয়েটারওয়ালা রেপার্টরির নতুন নাটক ‘জবর আজব ভালোবাসা’র উদ্বোধনী মঞ্চায়ন। ১৩ জুলাই সংস্কার নাট্যদল নিয়ে আসে নাটক ‘বশীকরণ’। ৭ আগস্ট ছিল নৈবেদ্য থিয়েটারের প্রথম প্রযোজনা ‘বিদ্রোহ এবং’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। বাংলাদেশ থিয়েটারের নতুন প্রযোজনা ‘আমি’ মঞ্চে আসে ১০ আগস্ট। কণ্ঠশীলন প্রযোজিত নতুন মঞ্চনাটক ‘যাদুর লাটিম’-এর উদ্বোধনী মঞ্চায়ন ছিল ২৫ আগস্ট। ফেলে আসা বছরে মঞ্চে আসা সবচেয়ে আলোচিত নাটকটির নাম ‘রিজওয়ান’। নাটবাংলা প্রযোজিত এ নাটকটি মঞ্চে আসে ১ সেপ্টেম্বর। ২২ সেপ্টেম্বর নৃত্যনাট্য ‘চম্পাবতী’ মঞ্চে আনে শব্দ নাট্যচর্চা কেন্দ্র। নাট্যদলের নতুন নাটক ‘ইতিবৃত্ত’ মঞ্চে আসে ২৪ সেপ্টেম্বর। নাট্যসংগঠন সময় ২৭ সেপ্টেম্বর মঞ্চের আলোয়ে নিয়ে আসে নাটক ‘যযাতি’। ৩ নভেম্বর বিবর্তন যশোর মঞ্চে আনে ‘ব্রাত্য আমি মন্ত্রহীন’। পদাতিক নাট্য সংসদ ১২ নভেম্বর মঞ্চে আনে নতুন প্রযোজনা ‘গুনজান বিবির পালা’। ২৪ ডিসেম্বর আরণ্যক মঞ্চে আনে নাটক ‘অরণ্যমঙ্গল’।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত