যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
হিলারির হাল কি শার্লির মতোই বেহাল হবে?

মার্কিন নির্বাচনের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সামনের দিকে অগ্রসর হচ্ছেন ডেমোক্রেট দল থেকে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন। ইতিমধ্যে আইওয়াতে ককাস নির্বাচনের মাধ্যমে তার অন্যতম প্রতিপক্ষ বার্নি স্যান্ডার্সের সঙ্গে প্রতিযোগিতায় সমঅবস্থানে রয়েছেন। তবে সংখ্যায় মাত্র একটি প্রতিনিধি বেশি নির্বাচিত করে এগিয়ে রয়েছেন হিলারি। এখানেই শেষ নয়, পেরোতে হবে আরও কঠিন পথ। ১৯৭২ সালে মার্কিন নির্বাচনের ইতিহাসে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে পরিচিত শার্লি ক্রিসহোমের মতোই হিলারির ভাগ্যে বেহাল দশা হয় কিনা তা নিয়ে চলছে গুঞ্জন। সে সময় শার্লি ডেমোক্রেট দলের হয়ে মার্কিন নির্বাচনে অংশ নিয়েছিলেন।

তিনিই যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ, যিনি প্রেসিডেন্ট পদ প্রত্যাশী ছিলেন। কিন্তু ককাসের প্রতিযোগিতায় ডেমোক্রেট দলের ১৫ জন প্রেসিডেন্ট প্রার্থী প্রত্যাশীর মধ্যে ৭ম অবস্থানে থাকলেও দ্বিতীয় ধাপে এসে দলীয় কনভেনশন থেকে ছিটকে পড়েন তিনি। তিনি ১৬ মিলিয়ন ভোটের মধ্যে ৪ লাখ ৩০ হাজার ৭০৩টি ভোট পান। ১৯২৪ সালের ৩০ নভেম্বর নিউইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা-মাতা ক্যারিবিয়ান অঞ্চলের অভিবাসী। পিতা পাটের ব্যাগ তৈরির কারখানার কর্মী হলেও পোড় খাওয়া শার্লি তার লেখাপড়া চালিয়ে যান। অবশেষে দখল করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেস চেয়ার। ১৯৬৮ সালে নিউইয়র্কের ১২তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট প্রতিনিধি হিসেবে জয়লাভ করেন। ১৯৬৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত পরপর তিনি ৭ দফা কংগ্রেস সদস্য হন।

তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে আফ্রিকান-আমেরিকান হিসেবে প্রথম নারী কংগ্রেস সদস্য। ১৯৭২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে নেমে শার্লি প্রচার করেন, ‘জয়ী হওয়াই আমার প্রধান উদ্দেশ্য নয়, বরং মার্কিন ইতিহাসে রূপ পরিবর্তন ও রাজনৈতিক ইতিহাস রচনা করতেই আমি নির্বাচন করছি।’ মার্কিন রাজনীতির ময়দানে কৃষ্ণাঙ্গদের উত্তরসূরি শার্লি ২০০৫ সালের ১ জানুয়ারি স্ট্রোক করে তিনি মারা যান।

নির্বাচন মঞ্চে শার্লির সঙ্গে প্যাস্টি মিংক নামে আরও একজন নারী প্রার্থীও ছিলেন। জাপান-আমেরিকান হিসেবে ১৯৬৫ সালে হাওয়াই থেকে কংগ্রেস সদস্য হিসেবে ডেমোক্রেট দল থেকে তিনি নির্বাচিত হয়েছিলেন। ৩০ আগস্ট ২০০২ সালে তিনি মৃত্যুবরণ করেন।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত