• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
কেমন প্রেসিডেন্ট হতেন টেড ক্রুজ?
সকালের সূর্য দেখলেই বোঝা যায় সারা দিনটা কেমন যাবে। সে হিসেবে ধরেই নেয়া যায় রিপাবলিকানদের টেড ক্রুজই হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এখনও অনেক চড়াই-উৎরাই পার হতে হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। এছাড়া নিজের দলেরই বাঘা বাঘা ১২ জন প্রতিদ্বন্দ্বীকে টপকিয়ে চূড়ান্ত মঞ্চে ওঠাটা কষ্টসাধ্যই বটে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপের একাংশের জয়ে রিপাবলিকান অঙ্গনে এখন একটাই নাম উচ্চারিত হচ্ছে টেড ক্রুজ। আইওয়াতে ককাস নির্বাচনের মাধ্যমে জয় পেয়েছেন টেক্সাসের ওই সিনেটর। এতে ২৮ শতাংশ ভোট পান তিনি। প্রতিদ্বন্দ্বিতায় ২৪ শতাংশ আর ২৩ শতাংশ ভোট পেয়ে ছিটকে পড়েছে ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিও। ক্রুজের এ জয়ে অনেকেই তাকে বারাক ওবামার স্থলাভিষিক্ত হিসেবে দেখছে।
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে টেড ক্রুজ নির্বাচিত হলে কেমন হতো- এ নিয়ে মঙ্গলবার এক প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। এতে বলা হয়েছে, ক্রুজের নির্বাচনী ইশতেহার অনুযায়ী, ১০ শতাংশ আবাসন ট্যাক্স আরোপ, ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি ভঙ্গ ও ওবামা অনুমোদিত স্বাস্থ্য পরিচর্যায় সংস্কার আনতে পারেন তিনি। এছাড়া বাণিজ্য, শিক্ষা, বিদ্যুৎ খাত ও নগর উন্নয়নে চোখ রাখবেন ক্রুজ। তবে রিপাবলিকান দলের মধ্যেই ক্রুজের রয়েছে বহু শত্রু। তারাই তাকে পথে বসাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আরও বলা হয়েছে সারা বিশ্ব থেকে আসা দক্ষ জনশক্তিদের যুক্তরাষ্ট্রে কাজের সুযোগ বন্ধ করবেন তিনি। কারণ দলীয় বিতর্কের সময় ক্রুজ ঘোষণা দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট হলে অভিবাসন বন্ধের প্রয়োজনে এমন কাজ করবে তার সরকার। যদিও ক্রুজের বাবা ছিলেন কিউবা থেকে আসা যুক্তরাষ্ট্রের অভিবাসী। এছাড়া সীমান্ত রক্ষার প্রয়োজনে যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে নিরাপত্তা বাড়ানোর কারণে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলা থেকে দেশকে রক্ষা করা যাবে বলে মনে করেন ক্রুজ।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত