যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ০৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
আকাশে মাথা তুলবে জাপানের ‘স্কাই মাইল টাওয়ার’

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ ভবন ‘বুর্জ আল খলিফা’র তুলনায় দ্বিগুণ উচ্চতার ভবন নির্মাণের পরিকল্পনা প্রকাশ করেছে জাপান। ভূমি থেকে এক মাইল বা ১৬০০ মিটার পর্যন্ত উপরে উঠে যাওয়া এই ভবনের নাম ‘স্কাই মাইল টাওয়ার’।

সিএনএন জানায়, নেক্সট টোকিও ২০৪৫ প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে এই আবাসিক দালানটি নির্মাণ করা হবে। উপকূলবর্তী শহরগুলো জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে নগর ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে- তেমন দৃষ্টান্তই স্থাপন করা হবে এটি স্থাপনের মাধ্যমে। একটি শহরের আদলে সব ধরনের সুযোগ সুবিধা রেখে ৫৫ হাজার মানুষের আবাসনের ব্যবস্থা করা হবে ভবনটিতে।

তবে খাড়া এক মাইল উঁচু পর্যন্ত পানি সরবরাহ করা অনেক ব্যয়বহুল হবে বলে মন্তব্য করেছেন স্কাইক্যাপার বিশেষজ্ঞরা। তারা আরও বলছেন, এমারল্যান্ডের ভূমিকম্প প্রবণ উপকূলটি এ ধরনের ভবন নির্মাণের জন্য কিছুটা ঝুঁকিপূর্ণ। তাছাড়া বাতাসের গতিপথ ঠিক রাখার জন্য ভবনের মাঝে মাঝে বাতাস চলার রাস্তা না রাখলে তা ভবনকে ক্ষতিগ্রস্ত করবে। কিন্তু এই আশংকাগুলো উড়িয়ে দিয়েছেন প্রকল্পের সঙ্গে যুক্ত দুই প্রতিষ্ঠান।

কন পেডারসন ফক্স অ্যাসোসিয়েশন এবং লেসলি ই রবার্টসন অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, আজকের প্রযুক্তি ব্যবহার করে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলার জন্য গড়ে তোলা হচ্ছে এই জাপানকে। সব ধরনের প্রতিবন্ধকতা জয় করে এক ভবনেই একটি শহর গড়ে তোলা হবে। পানি, ভূমিকম্প, বায়ুপ্রবাহ- কোনোকিছুই সমস্যার কারণ হবে না। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, টাইফুন মোকাবেলাসহ দুর্যোগ সামলানোর সর্বোচ্চ ক্ষমতা থাকবে স্কাই মাইল টাওয়ারটির। ভবিষ্যতের শহর বলতে ভিন্ন ধারার এই প্রকল্পের নতুন শহরের নাম হিসেবে প্রস্তাব করা আছে ‘নেক্সট টোকিও’ নামটি। তাহলে আকাশ ফুঁড়েই কি মেঘের উপর উঠে যাবে ভবিষ্যতের পৃথিবী।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত