যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
কুন্দুজের একাংশ তালেবানের দখলে
কুন্দুজ প্রদেশে তালেবানের বিরুদ্ধে শনিবার লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে নিরাপত্তা বাহিনী -এএফপি

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করেছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। শনিবার কুন্দুজ প্রদেশের খানাবাদ জেলাটি তারা দখলে নেয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ খানাবাদ জেলাটি আফগানিস্তানের কুন্দুজ থেকে তাকহার ও অন্য উত্তরাঞ্চলীয় প্রদেশকে সংযুক্ত করেছে। গত বছর জেলাটির আংশিক দখলে নেয় তালেবান। এরপর সরকারি বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ অব্যাহত ছিল।

খানাবাদের প্রশাসনিক প্রধান হায়াতুল্লাহ আমিরি বলেন, বিভিন্ন অবস্থান থেকে তালেবানরা এই জেলা আক্রমণ করে। আমরা সংঘর্ষ চালিয়ে কয়েক ঘণ্টা দখলে রেখেছিলাম। কিন্তু অতিরিক্ত কোনো সাহায্য পাইনি। অবশেষে সমগ্র জেলা তালেবানের দখলে চলে গেছে।

উত্তেজনাপূর্ণ দক্ষিণাঞ্চলে একটি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্যে বিদ্রোহী গ্রুপ, জাতীয় নিরাপত্তা রক্ষী বাহিনীর ওপর চাপ অব্যাহত রাখে। দীর্ঘদিন ধরে দেশটির উত্তরাঞ্চলীয় বাগলান, কুন্দুজ, তাকহার ও বাদাখশান প্রদেশে বর্তমানে তালেবানের সঙ্গে সরকারি সেনাদের তুমুল লড়াই চলছে।

সপ্তাহখানেক আগে বাগলান প্রদেশের দাহানে ঘোরি এলাকা দখল করে তালেবান। সে সময় তালেবান যোদ্ধারা একটি দূর পাল্লার মর্টার কামানসহ অস্ত্রসম্ভার হস্তগত করে। আফগান বাহিনীর কাছ থেকে প্রায় এক ডজন সামরিক যান তারা দখল করে।

কুন্দুজের প্রাদেশিক কাউন্সিলের প্রধান মোহাম্মদ ইউসুফ আইউবি জানিয়েছেন, সংঘাতের কারণে কয়েকশ বেসামরিক নাগরিক নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। মোহাম্মদ ইউসুফ সতর্ক করে বলেছেন, সরকার যদি এই শহরের দিকে বিশেষ নজর না দেয় তবে তালেবানরা গত বছরের মত আবারো এই শহরটি ছারখার করে দেবে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সম্প্রতি দেশের ৩৪টি প্রদেশের কমপক্ষে ১৫টিই আফগান বাহিনীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ চলছে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত