যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
কৃষ্ণাঙ্গ ভোটারদের কাছে সাহসী আবেদন ট্রাম্পের
কৃষ্ণাঙ্গ-মুসলিম-হিস্পানিকসহ বিভিন্ন সম্প্রদায়ের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য দিয়ে সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি এক কৃষ্ণাঙ্গকে গুলি করায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ঠিক কাজ করেছেন বলে মন্তব্য করেছেন। এবার ভোল বদলে কৃষ্ণাঙ্গদের জন্য মায়াকান্না কেঁদেছেন ট্রাম্প। আফ্রিকান-আমেরিকানদের কাছে নিজের প্রতি সমর্থন চেয়ে তিনি বলেছেন, ‘আমাকে ভোট দিলে আপনাদের হারানোর কী আছে?’ এ সময় কৃষ্ণাঙ্গদের জীবনমান উন্নয়নে ডেমোক্রেটিক দলের ব্যর্থতার সমালোচনা করেন তিনি। খবর বিবিসির।
শুক্রবার মিশিগানের এক সমাবেশে বক্তৃতা দেন ট্রাম্প। অবশ্য সেই সমাবেশে দর্শক-শ্রোতাদের প্রায় সবাই ছিলেন শ্বেতাঙ্গ। সেখানে ট্রাম্প বলেন, ‘কৃষ্ণাঙ্গ ভোটাররা দারিদ্র্যের মধ্যে বসবাস করছে। তাদের স্কুলগুলোও ভালো নয়। কৃষ্ণাঙ্গদের অবস্থার উন্নতি করতে ডেমোক্রেটিক দল ব্যর্থ হয়েছে।’ এবার তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে কৃষ্ণাঙ্গদের উন্নয়ন হবে বলেও প্রতিশ্র“তি দেন নিউইয়র্কের এই আবাসন ব্যবসায়ী।
ডেমোক্রেটদের সমালোচনা করে রিপাবলিকান দলের এই প্রার্থী বলেন, আপনারা যদি একই লোকদের ভোট দেন, তাহলে তো আপনারা একই ফলাফল পাবেন।
প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারির সমালোচনা করে ট্রাম্প বলেন, তিনি কৃষ্ণাঙ্গ যুবকদের পরিবর্তে একজন শরণার্থীকে চাকরি দেবেন। তিনি বলেন, শরণার্থীদের পরিবর্তে তার একজন বেকার কৃষ্ণাঙ্গ যুবকের চাকরির ব্যবস্থা করা উচিত, যারা নিজ দেশে শরণার্থীর মতো জীবনযাপন করছে। মিশিগানে দেয়া ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন হিলারি ক্লিনটন।
এ সময় ট্রাম্প দাবি করেন, ২০২০ সালে দ্বিতীয়বারের মতো নির্বাচন করলে দিনি আফ্রো-আমেরিকানদের ৯৫ শতাংশ ভোট পাবেন। নিউইয়র্ক টাইমসের এক জনমত জরিপে দেখা গেছে, মাত্র ২ শতাংশ কৃষ্ণাঙ্গ ট্রাম্পকে সমর্থন করে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে কৃষ্ণাঙ্গ মার্কিনিদের কাছে সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ২০১২ সালে দ্বিতীয় মেয়াদে কৃষ্ণাঙ্গদের ৯৩ শতাংশ ভোট পান।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত