যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
রাষ্ট্রপতি প্রণবকে বিদায় জানাল ভারতের সংসদ
বর্ণাঢ্য আয়োজনে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে বিদায় সংবর্ধনা জানাল ভারতের সংসদ। রোববার তার সম্মানে সংসদের সেন্ট্রাল হলে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতির সম্মানে ভাষণ দেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। এতে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা এবং বর্তমান সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়া সাবেক সংসদ সদস্যদেরও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। শনিবার বিদায়ী রাষ্ট্রপতির সম্মানে বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার সেন্ট্রাল হলের অনুষ্ঠানেও তিনি উপস্থিত ছিলেন।
সংসদদের প্রতিটি থাম প্রণবের চেনা। একজন সাধারণ সংসদ সদস্য থেকে দেশের প্রথম নাগরিক হিসেবে বহু বার বহু অনুষ্ঠানে এখানে পা রেখেছেন। কিন্তু রোববারের দিনটা ছিল সব দিক থেকে একটু আলাদা। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদ থেকে অবসর নেন তিনি। সক্রিয় রাজনীতিতে বা রাষ্ট্রচালনায় তার আর কোনো প্রত্যক্ষ ভূমিকা থাকবে না। সুদীর্ঘ রাজনৈতিক যাত্রাপথে এই পূর্ণচ্ছেদ নিঃসন্দেহে প্রণব মুখার্জির জীবনে এক বিরাট সন্ধিক্ষণ।
অনুষ্ঠানে বিদায়ী রাষ্ট্রপতির হাতে স্মারক তুলে দেন সংসদ সদস্যরা। তুলে দেয়া হয় তাদের সই করা একটি পুস্তিকাও। পাশাপাশি, স্পিকার সুমিত্রা মহাজন যে বক্তব্য রাখেন তা-ও বইয়ের আকারে তুলে দেয়া হবে রাষ্ট্রপতির হাতে। সিল্কের কাপড়ে ওপর সেলাইয়ের অক্ষরে লেখা হয়েছে স্পিকারের ভাষণ। সিল্কের ওপর সেই নকশার কাজ আবার করেছেন পশ্চিম বাংলার শিল্পীরাই।
মেয়াদের শেষ দিন আজ সোমবার রাষ্ট্রপতি ভবনের বাংকোয়েট হলে মন্ত্রিসভার সদস্যদের সম্মানে এক ভোজ-উৎসবের আয়োজন করবেন প্রণব। এদিন সন্ধ্যায় জাতির উদ্দেশে শেষ টেলিভিশন ভাষণ দেবেন তিনি। ইংরেজি ও হিন্দি উভয় ভাষায় সে ভাষণ প্রচার করা হবে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত