যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
দুর্নীতি মামলায় পদচ্যুতির শঙ্কা
রণকৌশল ঠিক করছেন নওয়াজ শরিফ

পাকিস্তানের সুপ্রিমকোর্টে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের বিরুদ্ধে আনা আর্থিক দুর্নীতির মামলার শুনানি শেষ হয়েছে শুক্রবার। আদালতের রায়ে দোষী সাব্যস্ত হলে পদচ্যুত হবেন প্রধানমন্ত্রী। সেই ক্ষেত্রে ভাই শাহবাজ শরিফকেই তিনি গদিতে বসাতে চান বলে জোর জল্পনা পাক রাজনৈতিকমহলে।

ডনসহ পাকিস্তানের গণমাধ্যমের খবরে বলা হয়, রায় ঘোষণার আগে দলের অন্দরে ঘুঁটি সাজিয়ে রাখতে শুক্রবার রাতে একটি উচ্চ পর্যায়ের দলীয় বৈঠক তলব করেন প্রধানমন্ত্রী। শাসকদল পাকিস্তান মুসলিম লীগের সেই বৈঠকে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, উপদেষ্টা মন্ত্রকের সচিব এবং আইনজীবীদের সঙ্গে হাজির ছিলেন শাহবাজও। সেখানেই নওয়াজ প্রয়োজনে ভাইকে প্রধানমন্ত্রীর পদে বসানোর ইচ্ছা প্রকাশ করেন বলে খবর। তবে দলের সায় থাকলেও বর্তমান পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজের প্রধানমন্ত্রী হয়ে ওঠার পথ ততটা সহজ নয় বলেই মনে করছেন পাক-রাজনীতিবিদরা।

শাহবাজ পাকিস্তানের আইনসভার নিন্মকক্ষের সদস্য নন। সে ক্ষেত্রে নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী হতে গেলে তাকে নির্বাচনে জিতে আসতে হবে। শুক্রবারের বৈঠকে সেই সমস্যা নিয়েও আলোচনা করেন শরিফ। বৈঠকে ঠিক হয়, নির্বাচনের পথেই হাঁটবেন শাহবাজ। সেই সময়টুকু অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব সামলাবেন দেশের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। পাশাপাশি আদালতের রায়ে নওয়াজ ও তার পরিবার দোষী সাব্যস্ত হলে আইনি পথে কী ভাবে পরিস্থিতির মোকাবেলা করা হবে সেই নিয়েও বৈঠকে আলোচনা হয়। শনিবার এক সাক্ষাৎকারে এই বৈঠকের কথা মেনে নিলেও তাকে প্রধানমন্ত্রী করার জল্পনা উড়িয়ে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিনি বলেছেন, ‘এ দিনের বৈঠকে এমন কোনো আলোচনাই হয়নি। নওয়াজই দলের প্রধান। তার নেতৃত্বেই দল চলবে। প্রধানমন্ত্রীর পদে অন্য কাউকে মনোনীত করার প্রশ্নই নেই।

স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে জল্পনা: এদিকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানকে নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। গণমাধ্যমের খবরে বলা হচ্ছে তিনি নওয়াজের ওপর অনাস্থা জানাবেন। দৃশ্যত এ ব্যাপারে কথা বলতে রোববার জরুরি সংবাদ সম্মেলন ডেকেছিলেন তিনি। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। সোমবার বিকেলে এ সংবাদ সম্মেলন হবে বলে নিসারের মুখপাত্র জানান। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে তার ৩৫ বছরের রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিতে পারেন তিনি। সুপ্রিমকোর্ট নওয়াজের বিরুদ্ধে তদন্ত শুরুর পর নওয়াজের মন্ত্রিসভার সদস্যরা তার প্রতি পূর্ণ আস্থা এবং আদালতের প্রতি ক্ষোভ প্রকাশ করলেও নিসার ছিলেন নীরব। সংবাদ সম্মেলন থেকে তাকে বিরত রাখতে শনিবার তার সঙ্গে সাক্ষাৎ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী সাদ রফিক, শাহিদ খাকান আব্বাসী ও রানা তানভীর হোসেন।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত