যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
তালেবানদের অস্ত্র দিচ্ছে রাশিয়া?
আফগানিস্তানে তালেবানদের উন্নতমানের অস্ত্র রাশিয়ার সরকার সরবরাহ করেছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও হাতে আসার দাবি করে আফগান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সিএনএন মঙ্গলবার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। দুই দেশের কর্মকর্তাদের অভিযোগ, এক সময়ের শত্রু যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে মস্কো অস্ত্র সরবরাহ করছে। এর আগে এপ্রিলে আফগান বিদ্রোহীদের রুশ সরকার অস্ত্র দিতে চাচ্ছিল বলে উদ্বেগ দেখিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা। কিন্তু নতুন এ ভিডিও সে দাবিকে আরও জোরালো করে তুলল।
সিএনএন জানায়, দুটি ভিডিওতে স্নাইপার রাইফেল ও হরেক রকম কালাশনিক ও ভারি মেশিনগান দেখা গেছে, যেগুলোতে উৎপাদন বিষয়ে কোনো তথ্য নেই। সব তুলে ফেলা হয়েছে, যাতে উৎস দেশের নাম না জানা যায়। দুটি তালেবান গোষ্ঠী এ অস্ত্রগুলো দখলে নিয়েছে বলে দাবি করছে। আফগানিস্তানের হেরাতের কাছে তালেবানদের বিচ্ছিন্ন একটি গোষ্ঠী বলছে, তারা প্রতিদ্বন্দ্বী মূলধারার একটি তালেবান গোষ্ঠীকে হারিয়ে এ অস্ত্রগুলো দখলে পেয়েছে। অন্য গোষ্ঠীটির বক্তব্য, তারা এসব অস্ত্র তাজিকিস্তানের সীমান্ত থেকে বিনামূল্যে পেয়েছে এবং যেগুলো ‘রুশরা’ দিয়েছে।
এসব ভিডিওতে অস্ত্র বিক্রির প্রশ্নাতীত প্রমাণ নেই। মস্কোও সুনির্দিষ্টভাবে এসবের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করছে। তবে যুদ্ধক্ষেত্রের প্রথমদিকে অস্ত্রের প্রবাহের যেসব প্রমাণ এসেছে তাতেই মস্কোর উদ্দেশ্য নিয়ে গভীর উদ্বেগে রয়েছে আফগান ও মার্কিন সরকার। আফগান সরকারের মুখপাত্র সেদিক সেদিকি বলেন, রুশরা বলছে তারা তালেবানদের সঙ্গে যোগাযোগ রেখে চলে। অনেকের কাছ থেকেই আমাদের কাছে তথ্য আছে, তারা তালেবানদের অস্ত্র সরবরাহ করছে। এ কারণেই তালেবানদের প্রতি ওই সমর্থনের মাত্রা কোন পর্যায়ে রয়েছে, তা খুঁজে বের করতে কাজ করছে গোয়েন্দা সংস্থাগুলো।
এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্য করতে না চাইলেও এর আগে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে তালেবানদের অস্ত্র সরবরাহের দাবি উড়িয়ে দিয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত