• শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ওয়াল স্ট্রিটে ওবামার ‘বক্তৃতা ব্যবসা’ শুরু
প্রতি ভাষণে আয় ৩.২৭ কোটি টাকা

ওয়াল স্ট্রিট বক্তা হিসেবে নতুন পেশা শুরু করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দুই মেয়াদে প্রায় ৮ বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষে চলতি বছরের জানুয়ারিতে হোয়াইট হাউস ছাড়েন তিনি। অবসরে যাওয়ার পর বেশ কিছুদিন নিজের পরিবারের সঙ্গে নির্ঝঞ্ঝাটে সময় কাটান তিনি। এক বছরেরও কম সময়ের মধ্যে আবার কাজে ফিরেছেন তিনি। তবে এবার বক্তা হিসেবে। আগামী সোমবার ওয়াল স্ট্রিটের এক সম্মলনে বক্তৃতা করবেন তিনি। নিউইয়র্কভিত্তিক ব্যবসায় গোষ্ঠী ক্যান্টর ফিটজেরাল্ড সম্মেলনটি আয়োজন করছে।

তাদের আমন্ত্রণেই এখানে যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত মার্কিন স্বাস্থ্যসেবা বিল বা ওবামাকেয়ার নিয়ে বক্তব্য দেবেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট নিজের প্রথম মেয়াদে ২০১০ সালে ওবামাকেয়ার হিসেবে পরিচিত এই স্বাস্থ্যসেবা বিলে স্বাক্ষর করেন। বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বিলটি বাতিল করতে বেশ কয়েকবার ব্যর্থ হওয়া সত্ত্বেও এখনও চেষ্টা করে যাচ্ছে। ওবামার বক্তব্য দানের বিষয়টি সম্পর্কে জ্ঞাত এমন সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, পরিকল্পিত ওই বক্তব্যে হাজির হওয়ার জন্য ওবামাকে প্রায় ৪ লাখ ডলার (৩ কোটি ২৭ লাখ টাকার সমান) প্রদান করা হবে।

এর আগে চলতি বছরের আগস্ট মাসে নর্দার্ন ট্রাস্ট নামে আরেকটি ব্যবসায় প্রতিষ্ঠানের সম্মেলনে বক্তব্য দেন ওবামা। ব্লুমবার্গ নিউজের মতে, নর্দার্ন ট্রাস্টের সম্মেলনে বক্তৃতার জন্যও ৪ লাখ ডলার নিয়েছিলেন তিনি। ব্লুমবার্গ আরও জানায়, চলতি মাসে অপর ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠান কার্লাইল গ্রুপের সম্মেলনেও বক্তৃতা করেন ওবামা। অর্থাৎ চলতি বছরের ২০ জানুয়ারি ওভাল অফিস ছাড়ার পর এ পর্যন্ত ওয়াল স্ট্রিটে তিনটি বক্তৃতা দিয়েছেন তিনি। তবে কার্লাইল গ্রুপ ও নর্দার্ন ট্রাস্ট এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি বলে জানায় এএফপি। এছাড়া এ বছরের মে মাস থেকে ইতালি, জার্মানি, স্কটল্যান্ড, কানাডা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ায় অর্থের বিনিময়ে বক্তৃতা দিয়েছেন তিনি। অন্যদিকে আগামী মাসে কানাডার টরোন্টোয় এবং আগামী বছরের জানুয়ারি মাসে নিউইয়র্কের একটি সিনাগগে তার বক্তৃতা দেয়ার কথা রয়েছে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত