যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
জিনপিংয়ের জন্য ১২৪ কোটি করতালি!

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলনে সুদীর্ঘ এক ভাষণ দিয়েছেন। চিত্তাকর্ষক ওই বক্তব্য ছিল ৩ ঘণ্টা ২৩ মিনিটের। জিনপিংয়ের পুরো বক্তৃতা চীনা সরকার বা সাংবাদিকরা পূর্ণাঙ্গভাবে প্রকাশ করেনি। তবে জিনপিংয়ের দীর্ঘ এ বক্তব্যকে স্মরণীয় করে রাখতে মোবাইল গেম তৈরি করেছে চীনা প্রযুক্তি কোম্পানি টেনসেন্ট। এর মাধ্যমে অনলাইন গেমপ্রেমীদেরকে চীনা প্রেসিডেন্টের বক্তব্যে করতালি দেয়ার সুযোগ করে দেয়া হয়েছে। গেমটির নাম ‘সাস এ গ্রেট স্পিস : অ্যাপ্লাউড শি জিনপিং’। খবর ওয়াশিংটন পোস্টের।

বুধবার রাতে চীনা সমাজিক মাধ্যম ‘হটস অন উইবো’তে দিয়ানদিয়ান গুয়ো নামে একজন ব্যবহারকারী প্রথম গেমটি প্রকাশ করেন। এখন পর্যন্ত গেমটি ৪০ কোটির বেশিবার খেলা হয়েছে। এ হিসাবে শি জিনপিং ১২৪ কোটি তালি পেয়েছেন। চীনা প্রেসিডেন্টের বক্তব্য শুরুর মাধ্যমে এ গেম শুরু হয়। বক্তব্যের এক পর্যায়ে তিনি যখন বলেন, কমিউনিস্ট পার্টির মিশন হল চীনের জনগণের সুখ-সম্মৃদ্ধি বৃদ্ধি করা, তখনই আসল খেলা শুরু। মাত্র ১৯ সেকেন্ডের মধ্যে ব্যবহারকারীদের মোবাইলে জিনপিংয়ের জন্য তালি পড়তে থাকে। গেমের প্রতিটি পয়েন্ট হিসাবে চীনা প্রেসিডেন্টের জন্য একটি করে ‘তালি’ নিবন্ধিত হবে। হটস অন উইবোর মতে কিছু ব্যবহারকারীর দাবি, তারা প্রতিবারে সর্বোচ্চ পরিমাণ ১৬০০ এবং ১৮০০ তালি দিতে পেরেছেন। এছাড়া কোনো কোনো ব্যবহারকারী সর্বোচ্চ ১৪৮ ধাপ পর্যন্ত খেলতে পেরেছেন। ৪০ কোটি মানুষ এ গেমটি ব্যবহার করেছেন- এ হিসাবে জিনপিংয়ের জন্য তালির সংখ্যা দাঁড়িয়েছে ১২৪ কোটি ৯ লাখ ৯৪ হাজার ২২২।

এদিকে চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেসে চীনা জীবনধারার সঙ্গে সঙ্গতি রেখে মার্কসবাদ বিষয়ে নতুন চিন্তাভাবনা হাজির করেছেন শি জিনপিং। এর মাধ্যমে দল ও সরকারে জিনপিং নিজের শীর্ষস্থান আরও পোক্ত করলেন বলে ধারণা বিবিসির। বুধবার থেকে বেইজিংয়ে ৭ দিনের কংগ্রেস শুরু করেছে চীনে কয়েক দশক ধরে ক্ষমতায় থাকা এ পার্টি। কংগ্রেসেই পরের পাঁচ বছরের নেতৃত্ব ঠিক করবেন কমিউনিস্ট পার্টির (সিপিসি) নেতাকর্মীরা।

গত কংগ্রেসে দলের শীর্ষ পদে আসা জিনপিং দায়িত্ব পাওয়ার পর থেকেই রাষ্ট্র এবং সিপিসির বিভিন্ন স্তরে নিজের কর্তৃত্ব জোরদার করেছেন। উদ্বোধনী ভাষণে তিনি বিশ্ব মঞ্চে চীনের এখন কেন্দ্রীয় নেতৃত্ব নেয়ার সময় বলেও মন্তব্য করেন। কংগ্রেসের শুরুর দিন থেকেই দলটির বেশ ক’জন শীর্ষ কর্মকর্তা তাদের বক্তব্যে ‘জিনপিংয়ের চিন্তাভাবনার’ কথা উল্লেখ করেন। এ বিষয়ে বিস্তারিত বলতে না পারলেও বিবিসি জানায়, মতাদর্শটি কংগ্রেসে গৃহীত হলে সিপিসির গঠনতন্ত্রেও পরিবর্তন আসবে। এটি হলে মাও সেতুং ও দেং জিয়াওপিংয়ের পর জিনপিং হবেন দলটির তৃতীয় ‘তাত্ত্বিক নেতা’। দল ও রাষ্ট্রের সর্বময় ক্ষমতার অধিকারী হবেন তিনি।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত