যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
১১ বছরেই সেরা ‘তরুণ’ বিজ্ঞানী

দ্রুত ও কম খরচে সিসা-দূষিত পানি শনাক্তের যন্ত্র আবিষ্কার করে ‘আমেরিকার শীর্ষ তরুণ বিজ্ঞানীর’ খেতাব জিতেছে ১১ বছরের গীতাঞ্জলি রাও। বিবিসি জানায়, সেরা দশে জায়গা করে নেয়া তরুণ বিজ্ঞানীরা তিন মাস ধরে অন্য বিজ্ঞানীদের সহায়তায় তাদের প্রকল্পগুলোর উন্নয়নে কাজ করেন। গীতাঞ্জলির উদ্ভাবিত যন্ত্র কার্বন ন্যানোটিউবের মাধ্যমে পানিতে সিসার উপস্থিতি শনাক্ত করে। যুক্তরাষ্ট্রের হাজার হাজার পানি সরবরাহ ব্যবস্থায় সিসা দূষণের খবর পাওয়া গেছে।

বিজনেস ইনসাইডারকে দেয়া সাক্ষাৎকারে গীতাঞ্জলি জানায়, ২০১৪-১৫ সালে মিশিগান রাজ্যের সবচেয়ে বড় শহর ফ্লিন্টে পানি দূষণের ঘটনা তাকে সিসা-দূষণ শনাক্তকারী যন্ত্র আবিষ্কারে উৎসাহ দিয়েছে। ওই কেলেঙ্কারিতে জড়িত কয়েকজন কর্মকর্তার বিচার চলছে। তাদের কারও কারও বিরুদ্ধে নরহত্যার অভিযোগও আনা হয়েছে। এখন পর্যন্ত পানিতে সিসা শনাক্তকরণ পরীক্ষা বেশ ব্যয়সাপেক্ষ।

গীতাঞ্জলির উদ্ভাবিত যন্ত্রের নাম ‘টেথিস’। গ্রিক পূরাণে টেথিস বিশুদ্ধ পানির দেবী। ‘টেথিস’ একটি সেন্সরের মাধ্যমে সবসময় একটি বিশেষ মোবাইল অ্যাপের সঙ্গে সংযুক্ত থাকবে। ওই মোবাইল অ্যাপের মাধ্যমে যন্ত্রটি প্রায় তাৎক্ষণিকভাবে একদম নির্ভুল ফলাফল দেবে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত