যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বোমা পরীক্ষায় ‘ক্লান্ত’ উত্তর কোরিয়ার পাহাড়
উত্তর কোরিয়ার পরমাণু বোমা পরীক্ষার কেন্দ্রটির ভূতাত্ত্বিক পরিস্থিতিতে ‘ক্লান্ত পাহাড়ের উপসর্গ’ দেখা দিয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। মাউন্ট ম্যানট্যাপের পাঙ্গাই-রি পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষাকেন্দ্র থেকে ৬টি বোমার পরীক্ষা চালানো হয়েছে। পরবর্তী ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়া এ কেন্দ্রটি পরিহার করতে পারে বলেও জানান বিশ্লেষকরা। সম্প্র্রতি চালানো এক গবেষণায় দেখা গেছে, পরমাণু বোমা পরীক্ষার পরপরই এ স্থানে তিনটি ক্ষুদ্র ভূমিকম্পের চিহ্ন শনাক্ত করা হয়েছে। অথচ এ অঞ্চলটি প্রাকৃতিকভাবে ভূকম্পনীয় এলাকা নয়।
বিশ্লেষক ফ্রাঙ্ক পাবিয়ান ও জ্যাক লি বলেন, পরমাণু বোমার পরীক্ষার পর ভূমিকম্পের অনুভূতি হওয়াতে বিস্মিত হওয়ার কিছু নেই। তারা জানান, মাউন্ট ম্যানট্যাপ পাহাড় এখন ‘ক্লান্ত পাহাড়ের উপসর্গে’ ভুগছে।
চীনা বিজ্ঞানীরা ইতিমধ্যে সতর্কতা উচ্চারণ করে বলেছেন, পরবর্তীতে যদি এখানে আরও কোনো পরমাণু বোমার পরীক্ষা চালানো হয় তবে পর্বতটি ভেঙে পড়বে এবং বোমা বিস্ফোরণের বিকিরণের আশপাশের এলাকায় ছড়িয়ে পড়বে। ওয়াশিংটন পোস্ট



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত