যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
জাপানে নির্বাচনের দিন আঘাত হানবে টাইফুন!
ভোট গ্রহণ রোববার * দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কম উপস্থিতির আশঙ্কা

জাপানের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ঘূর্ণিঝড় লান। ঘূর্ণিঝড়টি রোববার নাগাদ ব্যাপক বৃষ্টিপাতসহ দেশটিতে আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড়টি এমন সময় আঘাত হানতে যাচ্ছে, যখন দেশটির কয়েক কোটি জনগণ আগাম নির্বাচনে ভোট দেয়ার প্রস্তুতি নিচ্ছে। রোববার দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার রয়েছে। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শিনজো আবে ইতিমধ্যে এক বিবৃতিতে তাড়াতাড়ি ভোট দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন। আবহাওয়ার পূর্বাভাসে জাপানের আবহাওয়া অফিস জাপান মেটরিওলজিকাল এজেন্সির কর্মকর্তা আইজু তাকাহাসি বলেন, টাইফুনের কারণে অক্টোবর মাসে এই ধরনের বৃষ্টি জাপানে বিরল। জাপানের উত্তরাঞ্চলের দ্বীপ হোক্কাইডো রোববারের বৃষ্টি থেকে মুক্ত থাকবে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

এএফপি জানায়, টাইফুন সৃষ্ট বৃষ্টিপাতের কারণে দেশটিতে রোববার ভোটারদের উপস্থিতি কম হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্বাভাবিক আবহাওয়ায় বিগত দুই সাধারণ নির্বাচনে ভোটার উপস্থিতি ৬০ ভাগেরও কম ছিল। ২০১৪ সালে অনুষ্ঠিত শেষ নির্বাচনেও ভোটার উপস্থিতি ছিল ৫২.৬৬ শতাংশ, যা এ যাবৎকালের মধ্যে সর্বনিন্ম। রাজনৈতিক বিশেষজ্ঞ মিকিটাকা মাসুয়ামা বলেন, ‘রোববার যদি বৃষ্টি হয়, ভোটার উপস্থিতি বাড়বে না বরং কমবে। তাতে ক্ষমতাসীনরাই লাভবান হবে।’ পক্ষবেক্ষক ও বিশ্লেষকদের মতে, যেসব ভোটার এখনও দোলাচলে রয়েছেন তারা ওইদিন ভোটকেন্দ্রে নাও আসতে পারেন। তবে আবহাওয়া যেমনই হোক ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও শরিক দল কোমিতো পার্টির কঠোর সমর্থকরা ভোটকেন্দ্রে হাজির হবে।

দেশটির একজন অর্থনীতিবিদ হিদেনোরি সুজাওয়া বলেন, ‘যদি ভোটের হার গতবারের চেয়েও কম হয়, তার অর্থ হবে, দুই-তৃতীয়াংশ আসনে পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে ক্ষমতাসীনরা। আবের দলের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। কারণ উত্তর কোরিয়াসহ বিভিন্ন ইস্যুতে আবের সরকার সংবিধান পরিবর্তন করতে চায়। আর সেক্ষেত্রে পার্লামেন্টে উভয় কক্ষেই এলডিপির দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।’ তিনি আরও বলেন, অন্যদিকে ভোটের হার ৬০ শতাংশের বেশি হলে, বর্তমান বিরোধী দল অনেকটা এগিয়ে যাবে। সেক্ষেত্রে এটা রোববারের বৃষ্টিপাতের মাত্রার ওপর এটা নির্ভর করছে।’ জাপানে প্রায়ই টাইফুন আঘাত হানে। এর আগে গত আগস্ট মাসে রাজধানী টোকিওতে আঘাত হানে শক্তিশালী টাইফুন নোরু। ঝড়ের প্রভাবে সৃষ্ট শক্তিশালী বাতাস ও ভারী বর্ষণের কারণে প্রায় ৪০০ ফ্লাইট বাতিল করা হয়।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত