যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
কাতার সংকট
অচলাবস্থার জন্য সৌদি জোট দায়ী : টিলারসন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, কয়েক মাস ধরে চলা কাতার সংকট শিগগিরই সমাধান হবে এমন সম্ভাবনা দেখছেন না তিনি। সংকটের উন্নতি না হওয়ায় সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলোকেই দায়ী করেছেন তিনি। বৃহস্পতিবার টিলারসন এ মন্তব্য করেন। কাতার সংকট সমাধানে মধ্যস্থতা করার জন্য শুক্রবার মধ্যপ্রাচ্যের উদ্দেশে রওনা হয়েছেন তিনি। গত জুন মাসে সংকট শুরু হওয়ার পর সমস্যা সমাধানের ক্ষেত্রে এটা তার দ্বিতীয় সফর। সফর শুরুর আগে ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে টিলারসন বলেন, শিগগিরই এর সমাধান হয়ে যাবে, আমি তেমন মনে করি না। সংকট সমাধানের কয়েকটা গোষ্ঠীর মধ্যে একটি গোষ্ঠীর অনিচ্ছা রয়েছে। এখানে একটি গোষ্ঠীর অনিচ্ছা রয়েছে বলে তিনি মূলত সৌদি জোটকে বুঝিয়েছেন।
চলতি বছরের ৫ জুন সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি ও তার মিত্র দেশগুলো। যদিও কাতার বরাবর এ অভিযোগ অস্বীকার করে আসছে। ২২ জুন সৌদি জোট কাতারের কাছে ১৩ দফা দাবি পেশ করে। সৌদি জোটের এই ১৩ দফা দাবির মধ্যে কাতারের অর্থায়নে চালিত আলজাজিরা টিভি স্টেশন ও অন্যান্য সংবাদমাধ্যম বন্ধ, মুসলিম ব্রাদারহুডের মতো ইসলামপন্থী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন, ইরানের সঙ্গে কাতারের সম্পর্ক সীমিত করা এবং দেশটিতে তুরস্কের সেনাঘাঁটি প্রত্যাহার করার দাবি উল্লেখযোগ্য। এসব দাবি কাতার প্রত্যাখ্যান করেছে। দেশটি বলেছে, কিছু দাবি মানলে কাতারের সার্বভৌমত্ব ক্ষুণœ হবে। আর কিছু দাবি মেনে নেয়াই সম্ভব নয়।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত