যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া সংলাপে মধ্যস্থতায় প্রস্তুত রাশিয়া
পিয়ংইয়ংয়ের ২ ক্ষেপণাস্ত্র নির্মাতার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া চলমান সঙ্কট সমাধানে আলোচনায় বসতে চাইলে রাশিয়া মধ্যস্থতাকারী হতে প্রস্তুত বলে জানিয়েছে। আক্রমণাত্মক আচরণ বন্ধ করে ওয়াশিংটন ও পিয়ংইয়ংকে আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে বলেন, ‘উত্তেজনা হ্রাসের পথ সুগম করতে রাশিয়া প্রস্তুত।’ এদিকে উত্তর কোরিয়ার পরমাণু ক্ষেপণাস্ত্র উন্নয়নে নেতৃত্ব দিচ্ছেন অভিযোগ তুলে দেশটির দুই ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর এএফপি ও বিবিসির।
পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের কথার লড়াই কোরীয় উপদ্বীপে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করেছে। যাবতীয় নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে। মস্কো বরাবরই ওয়াশিংটন ও পিয়ংইয়ংকে আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের পথ খুঁজে বের করার আহ্বান জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের কূটনীতিকরাও আলোচনার মাধ্যমে সঙ্কটের সমাধান চাইছেন। যদিও ট্রাম্প কোনো ধরনের আলোচনা শুরুর আগে পিয়ংইয়ংয়ের কাছ থেকে পরমাণু অস্ত্র প্রকল্পের কাজ বন্ধের প্রতিশ্রুতি চেয়েছেন।
উত্তর কোরিয়ার প্রতি আক্রমণাত্মক আচরণের ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে এক টেলিফোনালাপে এই হুশিয়ারি দেন তিনি। ল্যাভরভ বলেন, ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে। আমেরিকা ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের টেলিফোনালাপ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, লাভরভ হুমকি-ধমকি ও নিষেধাজ্ঞা পরিহার করে সংলাপের মাধ্যমে উত্তর কোরিয়া সঙ্কটের সমাধান করতে টিলারসনের প্রতি আহ্বান জানিয়েছেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত