• মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বিদ্রোহী হামলায় সিরিয়ার জঙ্গি বিমান ভূপাতিত
অবরুদ্ধ গৌটা থেকে অসুস্থদের সরানো শুরু * ইসরাইল সীমান্তে বিদ্রোহীদের আত্মসমর্পণে ৭২ ঘণ্টার আলটিমেটাম
সিরিয়ায় বিদ্রোহীদের হামলায় দেশটির সরকারি বাহিনীর একটি জঙ্গিবিমান ভূপাতিত হয়েছে। এতে সিরীয় সেনাবাহিনীর এক পাইলট নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানিয়েছে। সিরিয়ার উত্তরাঞ্চলীয় হামা প্রদেশে বিমানটি ভূপাতিত করা হয়েছে। দ্য ইনডিপেনডেন্ট জানায়, দেশটির গৃহযুদ্ধে রাশিয়া ও সিরিয়া বাহিনীর বিমান হামলাকবলিত ওই এলাকা। কয়েক সপ্তাহে ওই এলাকায় বহু বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। এদিকে ইরানের সহায়তায় বিদ্রোহীদের একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি দখল করেছে সিরীয় বাহিনী। মঙ্গলবার ওই স্থানটি দখল করে সুন্নিপন্থী বিদ্রোহীদের আত্মসমর্পণের জন্য ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে তারা। অভিযানে ইরান সমর্থিত স্থানীয় কয়েকটি গোষ্ঠী সিরীয় সেনাবাহিনীকে সাহায্য করেছে। ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) মুখপাত্র ইব্রাহিম আল জেবাউই বলেন, ‘বিদ্রোহীদের ইদলিবে ফিরে যাওয়ার জন্য ৭২ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে। এর মধ্যে তাদের ফিরে যেতে হবে কিংবা সমঝোতায় আসতে হবে।’ অন্যদিকে সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী অবরুদ্ধ বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পূর্ব গৌটা থেকে গুরুতর অসুস্থদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে রেডক্রস। ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এক টুইট বার্তায় জানায়, পূর্ব গৌটা থেকে ‘গুরুতর অসুস্থ’ রোগীদের রাজধানীতে সরিয়ে নেয়া হচ্ছে। গত সপ্তাহে যুক্তরাজ্যের একটি ত্রাণ সংস্থা জানিয়েছিল, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ওই এলাকা থেকে ক্যান্সার আক্রান্ত সাত শিশুকে সরিয়ে নেয়ার অনুরোধ বিবেচনা করে দেখছেন।
সিরীয় সরকারি বাহিনী চার বছর ধরে পূর্ব গৌটা অবরোধ করে রাখায় প্রায় চার লাখ বাসিন্দা অবরুদ্ধ হয়ে আছেন। এখানকার ১২ শতাংশ শিশু চরম অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে জাতিসংঘ। ওই এলাকার ১৩০টিরও বেশি শিশুকে জরুরি ভিত্তিতে চিকিৎসাসেবা দেয়া দরকার বলে জানিয়েছে রেডক্রস। পূর্ব গৌটা থেকে অসুস্থদের সরিয়ে নিতে সেখানে অ্যাম্বুলেন্স নেয়া হয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় এমন ছবি প্রকাশ করেছে রেডক্রস। তবে ওই এলাকা থেকে কতজনকে সরিয়ে নেয়া হচ্ছে, তার বিস্তারিত তথ্য প্রকাশ করেনি সংস্থাটি। পরে সিরিয়ার আরব রেড ক্রিসেন্ট মায়েদের সঙ্গে থাকা কিছু ছোট শিশুর ছবি পোস্ট করে। সংস্থাটি জানায়, তাদের দামেস্কের হাসপাতালে নেয়া হবে। তবে এসব বিষয়ে সিরীয় সরকার প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। ওই এলাকা থেকে গুরুতর অসুস্থদের সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে কয়েক সপ্তাহ ধরে চেষ্টা করে আসছিল জাতিসংঘ। সম্প্রতি পূর্ব গৌটায় সরকারি বাহিনীর বোমাবর্ষণে বহু বেসামরিক নিহত হয়েছেন। পাশাপাশি অবরোধের কারণে খাদ্য সংকট দেখা দেয়ায় ওই এলাকার বাসিন্দারা চরম অপুষ্টিতে ভুগছে বলেও খবর পাওয়া গেছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত