চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
চাঁপাইয়ে ৭ বছরেও চালু হয়নি আন্তঃনগর ট্রেন
আমলাতান্ত্রিক জটিলতায় আটকে গেছে চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুত চারটি উন্নয়ন প্রকল্প। প্রধানমন্ত্রীর ঘোষণার সাত বছর পেরিয়ে গেলেও তা বাস্তবায়নে তেমন কোনো অগ্রগতি নেই। সম্ভাব্যতা যাছাইয়ের নামে প্রকল্পগুলো আটকে আছে বছরের পর বছর ধরে। ফলে উন্নয়ন বঞ্চিত চাঁপাইনবাবগঞ্জের সাধারণ মানুষের মাঝে ক্ষোভ বিরাজ করছে। ২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে স্থানীয় দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু, চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ, মহানন্দা নদীতে রাবারড্যাম নির্মাণ, চাঁপাইনবাবগঞ্জে একটি আধুনিক শিশু পার্ক নির্মাণসহ নানা প্রতিশ্রুতি দেন। কিন্তু সাত বছরেও এসব প্রকল্প বাস্তবায়নে তেমন কোনো অগ্রগতি নেই।
প্রকল্পগুলোর সম্ভাব্যতা যাছাইয়ের নামে বছর পর বছর পার করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অনুসন্ধানে জানা গেছে, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও আটকে গেছে জেলাবাসীর প্রাণের দাবি চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর বিষয়টি। কবে নাগাদ এই রুটে আন্তঃনগর ট্রেন চলবে- এ ব্যাপারে কোনো সুখবর দিতে পারেননি রেলওয়ের কর্মকর্তারা। অভিযোগ উঠেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত এই ট্রেন সার্ভিস চালুতে নানা ধরনের টালবাহানা শুরু করেছে রেল কর্তৃপক্ষ। নতুন নতুন অজুহাত তুলে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ স্থানীয় সংসদ সদস্য আবদুল ওদুদ। চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন চালুর ক্ষেত্রে বাধা কাটাতে আমনুরা রেল জংশনের প্রায় দেড় কিলোমিটার পশ্চিমে পাবনার ঈশ্বরদী বাইপাসের আদলে ২ কিলোমিটার বাইপাস রেলপথ নির্মাণ করেছে রেল কর্তৃপক্ষ। অথচ এরপরও চালু হয়নি বহু কাক্সিক্ষত এই ট্রেন সার্ভিস। গত মার্চ মাসে এ রেলপথের উদ্বোধন করতে এসে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, বঙ্গবন্ধু সেতুতে চাপ বেড়ে যাওয়ায় বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্তঃনগর ট্রেন চালু করা সম্ভব নয়। এ সময় তিনি যমুনা নদীতে নতুন রেল সেতু নির্মাণ না হওয়া পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জবাসীকে আন্তঃনগর ট্রেনের জন্য অপেক্ষা করার পরামর্শ দেন। রেলমন্ত্রীর এ ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টি অন্ধকারে চলে গেছে। বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) মহাব্যবস্থাপক খাইরুল আলম জানান, রেলওয়েতে এখনও ইঞ্জিন ও বগির সংকট রয়েছে। তাই চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বলে জানান তিনি। এদিকে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ কাজেও কোনো অগ্রগতি নেই। সম্ভাব্যতা যাছাইয়ের নামে রেলের মহাপরিচালকসহ অন্য কর্মকর্তারা একাধিকবার চাঁপাইনবাবগঞ্জ ঘুরে যান। কিন্তু প্রকল্পটির ভবিষ্যৎ সম্পর্কে কোনো ধারণাই নেই স্থানীয় কর্মকর্তাদের কাছে। এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের একটি শিশুপার্ক নির্মাণে প্রধানমন্ত্রীর দেয়া ঘোষণাও উপেক্ষিত থেকে গেছে। এই প্রকল্প বাস্তবায়নে কোনো কাজই শুরু হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত