¦

এইমাত্র পাওয়া

  • ১৭ নভেম্বর থেকে বি.বাড়িয়ায় পরিবহন ধর্মঘট
সম্পর্কের তিন যুগে গুরু-শিষ্য

আনন্দনগর প্রতিবেদক | প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৪

সুরকার ও সঙ্গীত পরিচালক আলম খান ও তার শিষ্য প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের মধ্যে গুরু-শিষ্যের সম্পর্ক বিদ্যমান। এ গুরু-শিষ্যের সম্পর্কের তিন যুগ পার হতে চলেছে। সম্পর্কের দীর্ঘ এ সফরে দুজনই বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে করেছেন সমৃদ্ধ, অলংকৃত। আলম খানের সুর সঙ্গীতায়োজনে চন্দন চৌধুরীর পরিচালনায় ‘কী যাদু করিলা’ চলচ্চিত্রে এন্ড্রু কিশোর সর্বশেষ গান করলেও গুরু-শিষ্যের মধ্যে নিয়মিতই যোগাযোগ রয়েছে। সম্প্রতি এক সন্ধ্যায় অন্যরকম আড্ডায় মেতেছিলেন আলম খান ও এন্ড্রু কিশোর। পুরনো দিনের গল্পে আর স্মৃতিতে ফিরে গিয়েছিলেন তারা। আলম খানের সুরে এজে মিন্টু পরিচালিত ‘প্রতিজ্ঞা’ চলচ্চিত্রের এক চোর যায় চলে গানটি শ্রোতারা এন্ড্রুর কণ্ঠে প্লেব্যাক হিসেবে প্রথম শুনেন। এন্ড্রু কিশোর প্রসঙ্গে আলম খান বলেন, ‘একজন সৎ মানুষ, বড়কে শ্রদ্ধা করা, সম্মান দিয়ে কথা বলে এন্ড্রু। আমি তাকে বাংলাদেশের একজন শ্রেষ্ঠ শিল্পী হিসেবেই মনে করি। যার কণ্ঠে সবধরনের গান সমানভাবেই প্রয়োগ করা যায়।’ এন্ড্রু কিশোর বলেন, ‘আমার জীবনাদর্শের নায়ক আলম ভাই। আমার গানে হাতেখড়ি ওস্তাদ আবদুল আজিজ বাচ্চু স্যারের কাছে। তবে আমার প্রফেশনাল জীবনের ওস্তাদ আলম ভাই। আমার পথ প্রদর্শক তিনি, আমার জীবনে মা-বাবার পর যার অবদান অস্বীকার করার কোনো উপায় নেই তিনি আলম ভাই।’ মোহাম্মদ মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রে একসঙ্গে গুরু-শিষ্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এ পর্যন্ত আলম খান সাতবার এবং এন্ড্রু কিশোর আটবার একই পুরস্কার অর্জন করেছেন।
 

আনন্দ নগর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close