¦
এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ ভাংচুর : সড়ক অবরোধ

পাবনা প্রতিনিধি | প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৫

অনার্স ৩য় বর্ষের পরীক্ষার ফরম পূরণের টাকা বৃদ্ধির প্রতিবাদে পাবনা সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রছাত্রীরা রাজপথে নেমে এসেছে। শিক্ষার্র্থীরা সোমবার ক্যাম্পাসে বিক্ষোভ ও ব্যাপক ভাংচুর করে। এছাড়া তারা পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে রাখে এবং সেখানে মানববন্ধন করে।
সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নাম করে সরকারি এডওয়ার্ড কলেজের দুর্নীতিবাজ অধ্যক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে নানা খাতে অর্থ আদায় করছেন। এভাবে তিনি কয়েকটি বাস, রাজশাহী ও ঢাকাতে বাড়িসহ দুর্নীতির মাধ্যমে অঢেল অর্থের মালিক হয়েছেন। এরই ধারাবাহিকতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজে ২০১০-১১ শিক্ষাবর্ষের ৩য় বর্ষের ১৭টি বিভাগের ফরম পূরণে ইচ্ছামতো অর্থ আদায় করছেন। শিক্ষার্থীরা জানান, গত বছরের তুলনায় এবার প্রতিটি বিভাগে প্রায় দেড় হাজার টাকা থেকে দুই হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে। উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ৫ হাজার ১০০ টাকার স্থলে ৭ হাজার ৩০০ টাকা, ব্যবস্থাপনা বিভাগে ৫ হাজার ১০০ টাকার স্থলে ৬ হাজার টাকা, গণিত বিভাগে ৫ হাজার ৪০০ টাকার স্থলে ৬ হাজার ৬২৫ টাকা, হিসাব বিজ্ঞান বিভাগে ৪ হাজার ৭০০ টাকার স্থলে ৬ হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে। শিক্ষার্থীরা জানান, এত টাকা অনেকের পক্ষেই পরিশোধ করে পরীক্ষা দেয়া সম্ভব নয়। সরকারি এডওয়ার্ড কলেজের অধীনে ১৭টি বিভাগের প্রায় সাড়ে ৩ হাজার ছাত্রছাত্রী এ পরীক্ষার ফরম পূরণ করবে।
এ অতিরিক্ত টাকা কমানোর দাবিতে ছাত্রছাত্রীরা দুপুর সাড়ে ১২টা থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল মানববন্ধন ও প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসে হিসাব বিজ্ঞান বিভাগ, বাংলা বিভাগ ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের জানালা-দরজা ভাংচুর করে। পরে তারা কলেজ গেটে পাবনা-ঈশ্বরদী মহাসড়ক অবরোধ করে রাখে। প্রায় আধাঘণ্টা এ সড়ক অবরোধ থাকে। খবর পেয়ে পুলিশ ও কলেজের শিক্ষকরা সেখানে গিয়ে তাদের সঙ্গে আলোচনা করে অবরোধ তুলে দেয়।
পরীক্ষা পরিচালনা কমিটির আহ্বায়ক হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আবদুল জব্বার জানান, পরীক্ষার ফরমপূরণের টাকা নির্ধারিত করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে তাদের কোনো কর্তৃত্ব নেই। তবে কলেজ কর্তৃপক্ষ ২৪৫০ টাকার স্থলে ৫০ টাকা কমিয়ে ২৪০০ টাকা নির্ধারণ করেছে। এ ব্যাপারে সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যক্ষ প্রফেসর ড. নাইদ শামসুল হুদা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ফরম পূরণের টাকা নির্ধারণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা শুধু মসজিদ, কর্মচারী কল্যাণ খাতে ১১৫ টাকা বৃদ্ধি করেছেন মাত্র। তবে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে আরও ৫০ টাকা কমিয়ে আনা হয়েছে।
বাংলার মুখ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close