¦
অতিথিদের ফুল দেবে রোবট

তৈয়ব চৌধুরী, রাউজান থেকে | প্রকাশ : ০৯ মে ২০১৫

সে যেন এক মানব। তার আগমনী ঢংয়ে বাহাদুরি ভাব। বুক চিতিয়ে দৃঢ়চেতা চলা তার। লাল গালিচায় এগুচ্ছে তার পা-গাড়ি। মৃদুপায়ে সযতনে ধরা ফুলমালা নিয়ে সফল পদক্ষেপে সংক্ষিপ্ত পথচলা হল সারা। প্রসারিত হল সমদ্বিবাহু। এবার প্রসারিত বাহু নেমে পড়ল কাজে। বয়ে আনা ফুলহার এবার হল সমর্পণ। তুমুল করতালিতে সিক্ত হল মি. ঝগ-১৮০৫। ফুল পেয়ে আনন্দিত অতিথি। ফুল তুলে দেয়া দেখে উচ্ছ্বসিত উপস্থিত দর্শকরা। অনুষ্ঠানস্থল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় মিলনায়তনে হাজারখানেক চোখে মুগ্ধতা। ফুলেল শুভেচ্ছায় সিক্ত চুয়েটের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। স্নেহের শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তিতে আবেগ আপ্লুত তিনি বিশেষ চমকের জন্য ধন্যবাদ পেল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ। বিশেষভাবে রোবটটির উদ্ভাবক মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২ ব্যাচের ছাত্র মইনুল হাসান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. বদিউস সালাম, ইন্সটিটিউট অব এনার্জি টেকনোলজির ডিরেক্টর প্রফেসর ড. মো. তাজুল ইসলাম। রোবটটির উদ্ভাবক মইনুল হাসান বলেন, এই রোবটের মাধ্যমে ম্যানুয়ালি এবং অটোনোমাস দুইভাবেই কাজ করা যায়। এটি যেখানে মানুষ পৌঁছাতে পারে না সেখানে গিয়েও কাজ করতে পারবে। দূরের কোনো জায়গা থেকে ইমেজ প্রসেসিং, ভিডিও ক্লিপিং প্রভৃতি কাজ এর মাধ্যমে করা যায়।
বাংলার মুখ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close