¦
সিলেটে ২৪ বছরেও স্থাপন হয়নি আধুনিক টেলিভিশন কেন্দ্র

রেজওয়ান আহমদ, সিলেট থেকে | প্রকাশ : ০৯ মে ২০১৫

সিলেটে ২৪ বছরেও স্থাপিত হয়নি আধুনিক টেলিভিশন কেন্দ্র। ২৪ বছর আগে কেন্দ্রটি স্থাপনের উদ্যোগ নেয়া হলেও এখনও তা আলোর মুখ দেখেনি। একনেকে অনুমোদন হওয়ার ২০ বছর পরও প্রকল্পটি বাস্তবায়ন হয়নি। দুবার কেন্দ্রটি স্থাপনের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিলেটের উন্নয়নের দুই দিকপাল। এর মধ্যে ১৯৯৫ সালে তৎকালীন অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমান ও পরের বছর সরকার পরিবর্তনের পর ১৯৯৬ সালে তৎকালীন স্পিকার মরহুম হুমায়ুন রশীদ চৌধুরী এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের পর প্রকল্পটি আটকে আছে ২০ বছর ধরে। সরকার আসে সরকার যায় কিন্তু এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নেয়া হয় না। সিলেটের সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ১৯৯১ সালে তৎকালীন বিএনপি সরকার সিলেটে আধুনিক টেলিভিশন কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। ১৯৯৫ সালে সব প্রস্তুতি সম্পন্ন করে জায়গা নির্ধারণ ও আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর আবার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। কিন্তু প্রকল্পে কোনো অগ্রগতি হয়নি। ফলে ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে প্রকল্পটি। সিলেটের সাংস্কৃতিক কর্মীরা দ্রুত এ প্রকল্পটি বাস্তবায়নের দাবি জানিয়েছেন। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, স্থানীয় সংস্কৃতির বিকাশ ও এখানকার শিল্প-সাহিত্যকে দেশব্যাপী ছড়িয়ে দিতে সিলেটে আধুনিক টেলিভিশন কেন্দ্র স্থাপন করা সময়ের দাবি। দীর্ঘদিন সিলেটের সাংস্কৃতিক কর্মীরা এ দাবি করে আসলেও তা বাস্তবায়ন হয়নি। তিনি বলেন, ঐতিহ্যে দেশের অন্যান্য স্থানের তুলনায় সিলেট অনেক সমৃদ্ধ। লোক-ঐতিহ্যের বিবেচনায় যদি কোনো টেলিভিশন কেন্দ্র স্থাপন করা হয় তাহলে সেটি ঢাকার পরে সিলেটেই হওয়া উচিত। তিনি প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানান। ১৯৭৭ সালে নগরীর কাজীটুলায় বাংলাদেশে টেলিভিশনের মাইক্রোওয়েব স্টেশন প্রতিষ্ঠার পর দাবি ওঠে সিলেটে একটি টেলিভিশন উপকেন্দ্র স্থাপনের। সিলেটবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ১৯৯১ সালে বিএনপি সরকার সিলেটের একটি আধুনিক টেলিভিশন উপকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। সরকারের শেষ সময়ে এসে নেয়া প্রকল্প ১৯৯৫ সালে একনেকে পাস হয়। বিএনপি সরকার ক্ষমতা ছাড়ার প্রায় শেষ মুহূর্তে এসে তড়িঘড়ি করে তৎকালীন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সিলেটের টিলাগড়ে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৯৬ সালের ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার। ওই বছরের ১৪ ডিসেম্বর তৎকালীন স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর কাছে সিলেটে বাংলাদেশ টেলিভিশনের আধুনিক উপকেন্দ্র স্থাপনের কাজ অব্যাহত রাখাসহ বেশ কটি দাবি সংবলিত একটি স্মারকলিপি দেন স্থানীয় সাংস্কৃতিক কর্মীরা। রহস্যজনক কারণে আওয়ামী লীগ সরকারের সময় এ প্রকল্পের কোনো অগ্রগতি হয়নি। পরবর্তীতে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ফের ক্ষমতায় আসলেও প্রকল্পটি বাস্তবায়ন হয়নি। সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জোট সরকার এ প্রকল্পটি বাস্তবায়নের চেষ্টা করেছিল। কিন্তু টেকনিক্যাল সমস্যার কারণে তা সম্ভব হয়নি। কেন্দ্র স্থাপনের জন্য শুধুমাত্র টেকনিক্যাল খাতে প্রায় দেড়শ কোটি টাকার যন্ত্রপাতি বিদেশ থেকে আনতে হয়। এদিকে আধুনিক টেলিভিশন কেন্দ্র স্থাপন না হওয়ায় সিলেটের সংস্কৃতি অঙ্গনে বিরাজ করছে স্থবিরতা। সাংস্কৃতিক কর্মীসহ সাধারণ মানুষের মধ্যে এ নিয়ে দেখা দিয়েছে ক্ষোভ।
বাংলার মুখ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close