¦
মেট্রোরেল বিল পাস

ঢাকা, ২৬ জানুয়ারি | প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৫

জাতীয় সংসদে 'মেট্রোরেল আইন-২০১৫' বিল পাস হয়েছে। বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়।
সোমবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে বিলের উপর বিরোধী দলীয় সদস্য এম এ হান্নান এবং স্বতন্ত্র সদস্য ডা. রম্নসত্মম আলী ফরাজী ও হাজী মো. সেলিম জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দিলেও তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।
বিলটি পাসের আগে মন্ত্রী ওবায়দুল কাদের সংসদে বলেন, মেট্রোরেল নির্মাণ, পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য সুনির্দিষ্ট আইনের প্রয়োজন। সে জন্য এই বিলটি আনা হয়েছে।
তিনি বলেন, এই আইনের আওতায় রাজধানীর উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত রেল লাইন স্থাপন করা হবে। প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে চালু করা এই মেট্রোরেল ঘন্টায় ৬০ হাজার যাত্রী বহন করতে পারবে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দেশের জনস্বার্থ সংস্থাসমূহের, বিশেষ করে কর্পোরেট সেক্টর, পাবলিক সেক্টর কর্পোরেশন, সরকারি স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা, ব্যাংক, আর্থিক ও বীমা প্রতিষ্ঠান এবং এ জাতীয় অন্যান্য প্রতিষ্ঠান সমূহের আর্থিক প্রতিবেদন প্রণয়ন, হিসাবরক্ষণ ও নিরীক্ষা কাজে সংশ্লিষ্টদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা একান্ত প্রয়োজন। সে লক্ষ্যে একটি নিরপেক্ষ রেগুলেটারি সংস্থা গঠনের জন্য এই বিলটি আনা হয়েছে।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close