¦
সংলাপ না হলে পরিণতি হবে ভয়াবহ

ঢাকা ৭ ফেব্রুয়ারি : | প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৫

দেশে ভয়ঙ্কর অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে উল্লেখ করে বিশিষ্টজনরা বলেছেন, সংকট উত্তরণে উভয় দলকে সংলাপে বসতে বাধ্য করতে হবে। সংলাপের ওপর গুরুত্বারোপ করে তারা বলেন, সংকটের সমাধান না হলে পরিণতি আরো ভয়াবহ হবে।
শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মিলনায়তনে  আয়োজিত ‘জাতীয় সঙ্কট নিরসনে জাতীয় সংলাপ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তারা এসব কথা বলেন।
গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন জাতীয় ঐক্য গঠনের প্রক্রিয়ার অংশ হিসেবে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করেন।
বক্তারা বলেন, সংলাপই একমাত্র গণতন্ত্রের ভাষা। তাই সংকট সমাধানে দেশের সিভিল সোসাইটি ও নাগরিকদের ঐক্যবদ্ধ হয়ে রাজনৈতিক দলগুলোকে সংলাপে বাধ্য করতে হবে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান বলেন, বর্তমান দুই রাজনৈতিক জোটের যে অবস্থা তাতে কোনো সমাধান হবে বলে মনে হয় না। যদি তারা সংকটের সমাধান না করে তবে এর পরিণাম আরো ভয়াবহ হবে।
সাবেক উপদেষ্টা ও সুজন সভাপতি এম. হাফিজ উদ্দিন খান বলেন, সিভিল সমাজ একত্রিত হয়ে রাজনৈতিক দলগুলোকে সহিংসতা বন্ধে সংলাপে বাধ্য করতে হবে। রাজনীতির নামে বর্তমান সংকটের স্থায়ী সমাধান একমাত্র রাষ্ট্রের অভিভাবক রাষ্ট্রপতিই করতে পারেন।
সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, রাজনৈতিক সংকট রাজনৈতিকভাবেই সমাধান করতে হবে। এক্ষেত্রে সংলাপের বিকল্প নেই।বর্তমান সংকটের পেছনে রয়েছে রাজনৈতিক সমস্যা। এটা রাজনৈতিকভাবে সমাধান করতে হবে। এটা সহিংসভাবে সমাধান হবে না।
তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, ‘গ্রামের কয়েকটি স্কুলে মহিলারা বলেছেন, আমাদের হাতেও ক্ষমতা আছে। এই ক্ষমতা এত শক্তিশালী যে কোনো সরকারকে অনেক নিচে নিয়ে নামিয়ে দিতে পারে। আমরা সুযোগের অপেক্ষায় আছি, সময় মত সব দেখিয়ে দেব।
 সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশে ভয়ঙ্কর অস্বাভাবিক অবস্থা বিরজা করছে। যারা দেশের চলমান পরিস্থিতিকে স্বাভাবিক বলছে তাদের পক্ষে সমস্যা সমাধান সম্ভব নয়। রাজনীতিবিদ এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের বক্তব্য একাকার হয়ে গেছে।
বক্তারা বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীকে ‘হত্যা’ বন্ধ করতে হবে। ঐকমত্যের ভিত্তিতে একটি সংলাপ আহ্বান করা দরকার ।সকল রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে অবিলম্বে সংলাপে বসার জন্য সরকারের প্রতি আহবান জানান।
এম. হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে আইনজীবী ড. শাহদীন মালিকের সঞ্চালনায় গোলটেবিলে সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সিএম শফি সামী, রাশেদা কে চৌধুরী, আ স ম রব, নাগরিক ঐক্যর আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, প্রাক্তন আইজিপি নুরুল হুদা, ড. শাহদীন মালিক, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, প্রযুক্তিবিদ হাবিবুল্লাহ করিম, সাংবাদিক আবু সাঈদ খান প্রমুখ বক্তব্য রাখেন।
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close