¦
একুশে পদক পাচ্ছেন কামাল লোহানীসহ ১৫ জন

ঢাকা, ৮ ফেব্রুয়ারি: | প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৫

এবার একুশে পদক পাচ্ছেন কামাল লোহানী, এটিএম শামসুজ্জামানসহ ১৫ জন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদক প্রাপ্তদের তালিকা প্রকাশ করে। আগামী ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালের একুশে পদক দেবেন।
সাংবাদিকতায় কামাল লোহানী, ভাষা ও সাহিত্যে দ্বিজেন শর্মা, মুহম্মদ নুরুল হুদা, গণমাধ্যমে ফরিদুর রেজা সাগর, শিল্পকলায় এস এ আবুল হায়াত, আব্দুর রহমান বায়াতি (মরেনোত্তর), এটিএম শামসুজ্জামানসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৫ জন ২০১৫ সালের একুশে পদক পাচ্ছেন।
এছাড়া ভাষা আন্দোলনে পিয়ারু সরদার (মরনোত্তর), গবেষণায় আবুল কালাম মোহাম্মদ জাকারিয়া, শিক্ষায় সনৎ কুমার সাহা, সমাজসেবায় ঝর্না ধারা চৌধুরী, শীমৎ সত্যপ্রিয় মাহাথের, অধ্যাপক ড. অরুপ রতন চৌধুরী একুশে পদক পাচ্ছেন।
মুক্তিযুদ্ধ ক্ষেত্রে অধ্যাপক মো. মজিবর রহমান দেবদাস একুশে পদকের জন্য নির্বাচিত হয়েছেন।
নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে চালু করা একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার। সরকার প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে।
বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেয়া হচ্ছে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close