¦
জনশক্তি রফতানি: সৌদি আরবের সাথে চুক্তি স্বাক্ষর

ঢাকা ১০ ফেব্রুয়ারি : | প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৫

ঢাকা ১০ ফেব্রুয়ারি : গৃহকর্মী খাতে শ্রমিক পাঠাতে সৌদি আরবের সঙ্গে চুক্তি স্বাক্ষর করলো বাংলাদেশ। চুক্তির আওতায় গৃহস্থালি কাজের জন্য ১২ ধরনের কর্মী সৌদি আরব যাওয়ার সুযোগ পাবেন।
মঙ্গলবার ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে দুই দেশের মধ্যে গৃহস্থালী সেবা কর্মী (ডিএসডব্লিউ) বিষয়ক দ্বিপাক্ষিক এই চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার এবং সৌদি আরবের পক্ষে দেশটির উপ শ্রমমন্ত্রী আহমেদ আল ফাহাইদ চুক্তিতে স্বাক্ষর করেন।
চুক্তি সাক্ষর শেষে প্রবাসীকল্যাণ সচিব বলেন, এই চুক্তির আওতায় ১২ ধরনের গৃহকর্মী সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগ পাবেন। এর মধ্যে শুধু গৃহপরিচারিকার (হাউজমেড) নূন্যতম বেতন ৮০০ সৌদি রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় ১৭ হাজার) ঠিক করা হয়েছে। বাকি ১১ ধরনের কর্মীদের বেতনের ব্যাপারে কোনো আলোচনা হয়নি।
প্রবাসী কল্যাণ সচিব ইফতেখার হায়দার বলেন, এখন থেকে সৌদি আরবে জনশক্তি রপ্তানির আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। গত দুই দিন দুই পক্ষ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। সবকিছু মিলিয়ে সৌদি আরব গৃহকর্মী নিতে সম্মত হয়েছে।
১১টি পেশার মজুরি কেন নির্ধারণ হয়নি তা জানতে চাওয়া হলে ইফতেখার হায়দার বলেন, আমরা (বাংলাদেশ) কোনো মানদণ্ড ঠিক করিনি। কারণ আমার শ্রমিকরা অভিজ্ঞ হলে আরও বেশি মজুরি পেতে পারে। যদিও ঠিক করা হয়নি তবে মজুরি কোনভাবে ৮শ রিয়েলের কম হবে না।
প্রবাসী কল্যাণ সচিব জানান, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রমিকরা যে পরিমান কাজ করার কথা তা করবে। সেটি না হলে নিয়োগকর্তার সঙ্গে কথা বলে সমঝোতার ভিত্তিতে মজুরি ঠিক হবে। নির্ধারিত সময়ের বেশি কাজ করলে তারা ওভারটাইম পেতে পারেন। বিদেশে যাওয়া শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি দূতাবাসের মাধ্যমে খোঁজ খবর রাখা হবে বলেও জানান তিনি।
চুক্তির বিষয়ে সৌদি মন্ত্রী আহমেদ আল ফাহাদ বলেন, আমরা বাংলাদেশি শ্রমিকদের সব ধরনের অধিকারের বিষয়টি নিশ্চিত করবো, নিয়োগদাতা কর্মীদের থাকা খাওয়ার খরচ বহন করবে। আর তাদের দক্ষতার উপর তাদের মজুরি নির্ধারিত হবে। সৌদি আরবকে পৃথিবীর সবচেয়ে উন্নত কর্মক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা চলছে বলেও জানান তিনি।
২০০৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব, যা এ বছর তুলে নেয়া হয়।
সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত। এই হিসাবে সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। নিষেধাজ্ঞা আরোপের আগে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ শ্রমিক নিত সৌদি আরব।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close