¦
গণতান্ত্রিক পদ্ধতিতেই মতপার্থক্য দূর করতে হবে: বার্নিক্যাট

ঢাকা, ১০ জানুয়ারি: | প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৫

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিক্যাট বলেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক পদ্ধতিতেই মতপার্থক্য দূর করতে হবে। পাশাপাশি চলমান সহিংসতা বন্ধে প্রত্যেকেরই দায়িত্ব রয়েছে। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
সহিংসতা বন্ধে প্রত্যেককে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়ের বার্নিক্যাট জানান, দুই দেশের বিদ্যমান গভীর ও সম্প্রসারিত সম্পর্ক কীভাবে আরও জোরদার করা হবে, তা নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ গণতন্ত্রের দ্বারা আশীর্বাদপুষ্ট। আর গণতান্ত্রিক প্রক্রিয়ায় মতপার্থক্য দূর করার পরিসর রয়েছে। তাই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আবারও সহিংসতা বন্ধে প্রত্যেককে দায়িত্ব পালন করার আহ্বান জানাই। যাতে করে গণতান্ত্রিক পরিসরের দিকে অগ্রসর হওয়া যায়।
এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, গুলশান-বারিধারার কূটনৈতিক মিশনগুলোর আশপাশে মানববন্ধন-সমাবেশসহ নানা ধরনের রাজনৈতিক সমাবেশ নিয়ে উদ্বিগ্ন জানান মার্কিন রাষ্ট্রদূত। এ ছাড়া সম্প্রতি গুলশানে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তার গাড়িতে ককটেল হামলার ঘটনায় তিনি তার দেশের উদ্বেগের কথা জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রায় এক ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত হয়। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক ও সহনশীল চরিত্রের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, চরিত্রের এই দিকগুলো বাংলাদেশের মানুষের ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close