¦
খালেদা জিয়ার দুর্বুদ্ধিতে উন্নয়ন বাধাগ্রস্ত : অর্থমন্ত্রী

ঢাকা, ১২ ফেব্রুয়ারি | প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৫

খালেদা জিয়ার দুর্বুদ্ধিতে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বেতার অডিটরিয়ামে বিশ্ব বেতার দিবস উপলক্ষে দুই দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
অর্থমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে বাজেট বড় হওয়া দরকার। আগে (বিএনপি-জামায়াত সরকারের আমলে) প্রয়োজন অনুযায়ী সে বাজেট বাড়ানো হয়নি। খালেদা জিয়ার দুর্বুদ্ধির কারণে দেশে উন্নয়ন হয়নি।  
বাংলাদেশ ব্যাংকের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- তথ্য মন্ত্রণালয়ের সচিব মুর্তজা আহমেদ, তথ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য তারানা হালিম, সুকুমার রঞ্জন ঘোষ প্রমুখ।
মুহিত বলেন, আমরা ক্ষমতায় আসার পর বাজেটের পরিমাণ জিডিপির ৩ শতাংশ বাড়িয়েছি। কারণ আমরা উপলব্ধি করতে পেরেছিলাম বাজেট না বাড়ালে সরকারি কর্মকাণ্ড বাস্তবায়ন করা সম্ভব না। আর বাজেট না বাড়ালে দেশের সঠিক উন্নয়নও হয় না। ২০১৮ সালের মধ্যে বাজেট জিডিপি’র আরও ৩ শতাংশ বাড়ানোর পরিকল্পনা আমাদের রয়েছে। বর্তমান বাজেটের পরিমাণ জিডিপির প্রায় ১১ শতাংশ।
 
এইসএসবিসি ব্যাংকের মাধ্যমে অর্থ পাচারের বিষয়ে মন্ত্রী বলেন, এমন একটি অভিযোগের বিষয়ে শুনেছি। তবে আমি এ বিষয়ে কিছুই বলতে পারব না। কেন্দ্রীয় ব্যাংক এটা তদন্ত করছে।
আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত অর্থ চাহিদার বিষয়ে তিনি বলেন, সম্প্রতি পুলিশ, বিজিবি, আনসারসহ আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বরাদ্দের অতিরিক্ত ১২৬ কোটি টাকা চাওয়া হয়েছে। আমরা এ বিষয়ে চিন্তা করছি। তাছাড়া বরাদ্দ ও বাজেট না বাড়ালে কাজ করাও সম্ভব না।
 
বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের উদ্বেগ প্রকাশের বিষয়ে তিনি বলেন, এটা তাদের রুটিন কাজ। তবে তার উদ্বেগে আমরা কোনা আন্তর্জাতিক চাপ লক্ষ্য করছি না।
আবুল মাল আব্দুল মুহিত বলেন, বেতার একটি দেশে ব্যাপক পরিবর্তন আনতে পারে। স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ বেতারের ভূমিকা ছিল অবিস্মরণীয়। অন্যদিকে টেলিকমিউনিকেশনের ভূমিকাও একটি দেশে কম নয়। তাই বেতার ও টেলিকমিউনিকেশন গভীরভাবে সম্পর্কিত।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close