¦
ডিজিটাল বিপ্লবের মধ্য দিয়ে এগিয়ে যাবে দেশ

ঢাকা, ১২ ফেব্রুয়ারি: | প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৫

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ডিজিটাল বাংলাদেশের বিপ্লব সম্ভব হয়েছে। এর মধ্য দিয়েই বাংলাদেশ এগিয়ে যাবে। বিশ্বের অনেক দেশ এভাবে এগিয়ে গেছে; আমরাও পারবো। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫–এর ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে জয় এসব কথা বলেন। এ অনুষ্ঠানের মধ্য দিয়েই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর পর্দা নামলো।
ডিজিটাল ওয়ার্ল্ডের সমাপনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
সজীব ওয়াজেদ জয় বলেন, আমার স্বপ্ন ছিল বাংলাদেশ ডিজিটাল হবে। আইটি ইন্ডাস্ট্রি গড়ে তুলব। ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন সেই স্বপ্নের একটা সফলতা। গার্মেন্টস খাতে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা বাড়ছে। বিকল্প হিসেবে আমরা জাহাজ তৈরি, আইটি এক্সপোর্ট তৈরিকে গুরুত্ব দিচ্ছি। আইসিটি এক্সপোর্ট আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে।
তথ্য প্রযুক্তি খাতে গত ৫ বছরে আমরা অনেক দূর এগিয়েছি জানিয়ে জয় বলেন, আমাদের লক্ষ্য ২০১৯ সালের মধ্যে এক বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট থেকে আয় করা। ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম সারির দেশ হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হবে। এজন্য আমাদের ১০ শতাংশ প্রবৃদ্ধি দরকার হবে। এটা অসম্ভব কিছু নয়।
জয় বলেন, এতদিন বড় বড় কোম্পানির বিনিয়োগ নিয়ে চিন্তা করেছি। এ রকম বড় বড় প্রতিষ্ঠান হচ্ছে অ্যাপল, গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠান। তিনি বলেন, আমরা গরিব দেশ হলেও কিন্তু আমাদের মেধার অভাব নেই। ভবিষ্যতের গুগল, অ্যাপল ফেসবুক বাংলাদেশ থেকেই হবে। তবে তাদের জন্য আমাদের সুবিধা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close