¦
ঢাকা সিটির নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীর নির্দেশ

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি | প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৫

দীর্ঘদিন যাবত ঝুলে থাকা দুই ঢাকা সিটি করপোরেশন নির্বাচন দ্রুত করার  নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠকে স্থানীয় সরকার সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে দ্রুত নির্বাচন দেয়ার নির্দেশনা দিয়ে বলেন, ‘ডিসিসি নির্বাচন দিন, আর কতো আটকিয়ে রাখবেন?
সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে শেষে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে|
জানা গেছে, বৈঠকে প্রধানমন্ত্রী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আ'লীগের প্রার্থী হিসেবে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হকের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। প্রধানমন্ত্রী তখন বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী আমি দিচ্ছি।

বৈঠকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনের প্রার্থীতার বিষয়ে আলোচনা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, তবে তাকে আরো সক্রিয় হতে হবে।
সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র প্রার্থী হিসেবে সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনের প্রার্থীতার বিষয়টি আগেই চূড়ান্ত হয়েছে।  ঢাকা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে প্রধানমন্ত্রী বলেন, আর দেরি করার দরকার নেই। নির্বাচন দিয়ে দেন। এসময় কেবিনেটের একজন সিনিয়র মন্ত্রী নির্বাচনের ফলাফল নিয়ে মন্তব্য করলে প্রধানমন্ত্রী বলেন, ডিসিসি নির্বাচন হয়ে যাক। যে জিতবে জিতুক। এটা নিয়ে কোন টেনশন করি না।
এর আগে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৮ ডিসেম্বর সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে তিনি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এ নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এমন নির্দেশের পরও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ থেকে কার্যত কোনো উদ্যোগ নেয়া হয়নি|
২০০৭ সালের ১৫ মে তার মেয়াদ শেষ হলে সেখানে ক্ষমতাশীন আওয়ামী লীগ প্রশাসক নিয়োগ করে|
এরপর ২০১২ সালের ২৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এতে ২৪ মে নির্বাচনের দিন ধার্য করা হয়। কিন্তু ভোটার তালিকা ও সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতা থাকায় নির্বাচনের ওপর নিষেদাজ্ঞা জারি করেন আদালত। এরপর ২০১৩ সালের ১৩ মে আদালত নিষেধাজ্ঞা তুলে নেq|
তবে অন্য একটি সূত্র জানিয়েছে, সাম্প্রতিক অবরোধ ও হরতাল কর্মসূচিকে ফ্লপ করতেই সরকার ডিসিসি নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close