¦
বিদ্রোহ করলে আনসারদের শাস্তির বিধান

ঢাকা ২ মার্চ: | প্রকাশ : ০২ মার্চ ২০১৫

বিদ্রোহের জন্য যথোপযুক্ত শাস্তির বিধান রেখে ব্যাটালিয়ন আনসার সংশোধন আইন-২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে দিয়েছে মন্ত্রিসভা। এই শাস্তির বিধান বর্ডার গার্ড, বাংলাদেশ (বিজিবি)-এর আইনের সঙ্গে সংগতি রেখে করা হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।এতদিন আনসারদের জন্য বিদ্রোহ করলে শাস্তির কোনো বিধান ছিল না।

নতুন আইনের খসড়ায় বলা হয়, অঙ্গীভূত আনসার সদস্যরা আগে নয় বছর চাকরি করলে তাঁদের চাকরি স্থায়ী হতো। এখন নতুন আইনে তা ৬ বছর করার প্রস্তাব করা হয়েছে।
এদিকে কেবিনেট বেঠকে একইসাথে কূটনৈতিক পেশায় জড়িতদের সঙ্গে বিদেশিদের বিয়ের বিধান রেখে গণকর্মচারী (বিদেশিদের সহিত বিবাহ আইন) ২০১৫ নীতিগত অনুমোদন দেয়া হয়।
এ বিধান অনুযায়ী রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া কূটনীতিকসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বিদেশি নাগরিক বিয়ে করলে চাকরি থেকে অপসারিত হবেন। নারী-পুরুষের জন্যে একই আইন হবে।
কেনিবেট বৈঠকে পেট্রোলিয়াম করপোরেশন আইন্‌-২০১৫ খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। এই আইনে করপোরেশনের অনুমোদিত মূলধন এক কোটি থেকে বাড়িয়ে পাঁচ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে এ প্রতিষ্ঠানের পূর্ণকালীন পাঁচজন পরিচালক ছিল। এখন তা ৬০ জন করার প্রস্তাব করা হয়েছে।
একই সঙ্গে আজকের বৈঠকে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকার সামাজিক উন্নয়ন তহবিল গঠন ও পরিচালনা নীতি-২০১৫ খসড়ার অনুমোদন দেওয়া হয়।
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close