¦
সৌদি গমনেচ্ছু নারীকর্মীদের নিবন্ধন শুরু ৫ মার্চ

ঢাকা ২ মার্চ : | প্রকাশ : ০২ মার্চ ২০১৫

আগামী ৫ মার্চ বৃহস্পতিবার থেকে সৌদি আরবসহ বিদেশ গমনেচ্ছু নারীকর্মীদের নিবন্ধন শুরু হতে যাচ্ছে। এ দফায় কোন পুরুষকর্মী নিবন্ধন করতে পারবেন না।

প্রবাসী জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন নাহার সোমবার প্রবাসীকল্যাণ ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, প্রথম পর্যায়ে ১১ মার্চ পর্যন্ত শুধু ঢাকা বিভাগের বাসিন্দারা নিবন্ধন করতে পারবেন। এরপর ১২  থেকে ১৬ মার্চ রাজশাহী ও রংপুর, ১৭ থেকে ২৩ মার্চ চট্টগ্রাম ও সিলেট এবং ২৪ থেকে ২৮ মার্চ খুলনা ও বরিশাল বিভাগে নিবন্ধন হবে।
 দেশের প্রতিটি ইউনিয়ন, পৌরসভা এবং সিটি করপোরেশনের নগর তথ্যসেবা কেন্দ্রে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে নিবন্ধন করা যাবে। প্রতি কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিবন্ধন চলবে। নিবন্ধনের জন্য ৩০০ টাকা খরচ হবে। এর মধ্যে সরকারি ফি ২০০ টাকা। ফরম পূরণে সহায়তার জন্য উদ্যোক্তাকে দিতে হবে ১০০ টাকা।
 
গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব।
৬ বছর পর ১০ ফেব্রুয়ারি বাংলাদেশের সঙ্গে জনশক্তি রফতানি বিষয়ে চুক্তি করে সৌদি সরকার।
এ খবর পেয়ে বিনা খরচে সৌদি আরব যাওয়ার ঘোষণায় নিবন্ধন করতে হুমড়ি খেয়ে পড়ে সাধারণ মানুষ। ভিড় সামলাতে না পেরে গত ১৭ ফেব্রুয়ারি নিবন্ধন বন্ধ করে দেওয়া হয়।
 
সূত্র জানায়, বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে সৌদি প্রতিষ্ঠানের খরচ পড়বে ৮ থেকে ১০ হাজার রিয়েল; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ এক লাখ ৬৬ হাজার ৫৭৭ টাকা থেকে ২ লাখ ৮ হাজার ২২১ টাকা। কর্মীদের নির্ধারিত মাসিক বেতন হবে ৮০০ রিয়েল বা ১৬ হাজার ৬৫৭ টাকা।
 
ধারণা করা হচ্ছে, প্রতি মাসে বাংলাদেশ থেকে প্রায় ১০ হাজার কর্মী সৌদিতে আসতে পারবে; যাদের অধিকাংশই হবে গাড়িচালক ও গৃহকর্মী।
 
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close