¦
টেস্টে পাস না করলেও পাবলিক পরীক্ষা দেয়া যাবে

ঢাকা, ৩ মার্চ: | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

টেস্টে পাশ না করলেও ক্লাশে ৭০ শতাংশ উপস্থিতি থাকলেই এসএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে শিক্ষার্থীরা। রোববার এ সংক্রান্ত একটি পরিপত্র শিক্ষা মন্ত্রণালয় জারি করলেও তা আজ মঙ্গলবার প্রকাশ করা হয়েছে।
পরিপত্রে এই বিষয়টি নিশ্চিত করতে সব বিদ্যালয়, মহাবিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও মাদ্রাসা-প্রধানকে নির্দেশনা দেয়া হয়েছে।
পরিপত্রে বলা হয়েছে, পাবলিক পরীক্ষায় অধিক সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণের জন্য উদ্যোগ গ্রহণ করেছে সরকার। কিছু শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাশ বা ভালো ফলাফল দেখানোর জন্য নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক পরীক্ষায় অকৃতকার্যতার অজুহাতে শিক্ষার্থী ছাটাই করে। এছাড়া অসুস্থতা, প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা এবং বিভিন্ন অযাচিত ঘটনার কারণেও অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে না। এ ধরনের পরীক্ষার্থীদেরও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হবে।
পরিপত্রে আরও বলা হয়েছে, শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী পাবলিক পরীক্ষার আগে যথাযথ গুরুত্বের সাথে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে অনুত্তীর্ণ এবং ৭০ ভাগ ক্লাসে উপস্থিত ছিল এমন শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করাতে হবে। ইতোমধ্যে সকল বিদ্যালয়, মহাবিদ্যালয়, কারিগরি বিদ্যালয়, মাদ্রাসা প্রধানদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।
এছাড়া পরীক্ষার্থীরা প্রাক নির্বাচনী কোনো পরীক্ষায় খারাপ ফলাফল করলে তা বিশ্লেষণ করে সংশ্লিষ্ট শিক্ষককে সতর্ক করতে হবে। পাশাপাশি পিছিয়ে পড়া শিক্ষার্থীদের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।
এতে আরও উল্লেখ করা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান এবং ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি অন্তত প্রতিটি পাবলিক পরীক্ষার ফলাফলের এক মাসের মধ্যে একটি সভার মাধ্যমে প্রতিটি শিক্ষকের পারফরমেন্স মূল্যায়ন করবেন। প্রয়োজনে পুরস্কার ও তিরস্কারের ব্যবস্থাও নিতে হবে। একাডেমিক সুপারভাইজার উপজেলা পর্যায়ে বিষয়টি পরিবিক্ষণ করবেন এবং উর্ধ্বতনকে প্রতিবেদন জমা দেবেন।
সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসব শিক্ষক মূল্যায়ন তথ্য সংগ্রহ করে জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন। জেলা শিক্ষা অফিসার তা শিক্ষা বোর্ডের কাছে পাঠাবেন।
এ আদেশ পরিপালন করা না হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close