¦
রাজনীতির নামে নাশকতা বন্ধ করতে হবে

মাগুরা, ৩ মার্চ: | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

জাতীয় মানববাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন- দেশের মানুষ ও গাড়ি পুড়িয়ে এবং অর্থনীতির চাকা স্তব্ধ করে রাজনীতির নামে নাশকতা চালানো হচ্ছে। এসব বন্ধ করতে হবে। দেশে আজ রাজনৈতিক দলের বিরুদ্ধেই মানববাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠছে। যা কখনই কাম্য ছিল না। মঙ্গলবার মাগুরা আছাদুজ্জামান অডিটরিয়ামে 'সহিংসতা ও মানববাধিকার' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
জাতীয় মানববাধিকার কমিশন এবং পার্টনার্স ইন ডেভেলপমেন্ট (পিআইডি) নামের এনজিও যৌথ ভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে সভাপতিত্ব করেন পিআইডি’র সভাপতি হাজী আকিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক কালা চাঁদ সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর আবু জায়েদ মোহাম্মদ। স্বাগত বক্তব্য রাখেন পিআইডির সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম।
সেমিনারে মানববাধিকার চেয়ারম্যান বলেন, বিশ্ব ব্যাপী যেখানে মানববাধিকার সুপ্রতিষ্ঠার চেষ্টা চলছে সেখানে আজ আমাদের দেশে সহিংসতা প্রতিরোধে সভা-সেমিনার করতে হচ্ছে। কেননা দেশের চলমান সহিংসতা বৃদ্ধিতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তিনি বলেন, দেশব্যাপী নাশকতা প্রতিরোধে আমাদের সবাইকে রাষ্ট্রের সহযোগীতা করতে হবে। জঙ্গী ও সন্ত্রাসী তৎপরতার কোন তথ্য পাওয়া গেলে তা দ্রুত আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর কাছে পৌছাতে হবে।
মানবাধিকার চেয়ারম্যান প্রশ্ন রেখে বলেন, একটি জাতীয় নির্বাচনে প্রায় ৬’শ কোটি টাকা ব্যয় হয়। মাত্র এক বছর আগে সে ব্যায় হয়েছে। এভাবে প্রতিবছর নির্বাচন কাজে এত টাকা অপচয় করার মত সামর্থ বাংলাদেশের আছে কিনা তা ভাবতে হবে।
এর আগে সকালে মানবাধিকার চেয়ারম্যান মাগুরা সদর হাসপাতাল পরিদর্শন করেন। এসময় সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন- আগে নাশকতা বন্ধ, পরে সংলাপ। সন্ত্রাস, জঙ্গীবাদ, পেট্রোল বোমা নিক্ষেপকারীদের কাছে রাষ্ট্র পরাজিত হতে পারে না। যে কারনে নাশকতাকাতা বন্ধ না করে সংলাপ হলে সন্ত্রাসীদের কাছে মাথা নত করা হবে। অভিজিৎ হত্যাকান্ড প্রসঙ্গে তিনি বলেন, আশাকরি সরকারকে দ্রুত এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচার সম্পন্ন করবে। তা না হলে এ দেশে সুস্থ চিন্তা বাধাগ্রস্থ হবে।
হাসপাতাল পরিদর্শনকালে ড. মিজান বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন এবং হরতাল অবরোধের কারণে ঝুঁকিপূর্ণ অবস্থায় ঢাকা কেন্দ্রিয় ভান্ডার থেকে মাগুরায় ওষুধ সরবরাহ অনিশ্চিত হওয়ায় দু:খ প্রকাশ করেন।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close