¦
কিবরিয়াসহ আটজন এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন

ঢাকা, ৪ মার্চ: | প্রকাশ : ০৪ মার্চ ২০১৫

জাতীয পর্যায়ে গৌরবোজ্জ্বল ও মুক্তিযুদ্ধে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়াসহ এবার আটজন পাচ্ছেন বাংলাদেশ সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘স্বাধীনতা পুরস্কার’। ২৫ মার্চ রাজধানী ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন- কমান্ড্যান্ট মানিক চৌধুরী (মরণোত্তর) (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), সাবেক ডিআইজি মামুন মাহমুদ (মরণোত্তর) (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এম কিবরিয়া (প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক), প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ (মুক্তিযুদ্ধ চলাকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা ও সংগঠক), শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান (সাহিত্য), চলচ্চিত্র অভিনেতা আব্দুর রাজ্জাক (সংস্কৃতি), কৃষিবিদ মোহাম্মদ হোসেন মন্ডল (কৃষি গবেষণা ও প্রশিক্ষণ) এবং সাংবাদিক সন্তোষ গুপ্ত (সাংবাদিকতা)।
১৯৭১ সালে ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসে দায়িত্বে থাকা অবস্থায় বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনের জন্য সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া এ বছর মরনোত্তর স্বাধীনতা পদক পাচ্ছেন।
মুক্তিযুদ্ধকালীন প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের একমাত্র জীবিত সদস্য ও ন্যাপ চেয়ারম্যান অধ্যাপক মোজাফফর আহমেদ পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বিশেষ গেরিলা বাহিনী গড়ে তোলায় এবার স্বাধীনতা পদক পাচ্ছেন।
বৃহত্তর সিলেটে মুক্তিযুদ্ধ পরিচালনায় বিশেষ ভূমিকা রাখায় প্রয়াত কমান্ড্যান্ট মানিক চৌধুরী এবার স্বাধীনতা পদক পাচ্ছেন।
১৯৭১ সালে রাজশাহী রেঞ্জের ডিআইজির দায়িত্বে থেকেও পাকিস্তানি বাহিনীর বদলে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নেয়ায় মামুন মাহমুদকে এবার স্বাধীনতা পদক দিচ্ছে সরকার।
বাংলা সাহিত্যে অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন অধ্যাপক আসিনুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের এই ইমেরিটাস অধ্যাপক একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধেও অংশ নিয়েছেন।
দেশের সংস্কৃতি ক্ষেত্রে অবদানের জন্য এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা আব্দুর রাজ্জাক, এদেশের মানুষের কাছে যিনি ‘নায়ক রাজ রাজ্জাক’।
গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে অবদানের জন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিউটের সাবেক মহাপরিচালক মোহাম্মদ হোসেন মণ্ডলকে এবার স্বাধীনতা পদক দেয়া হচ্ছে।
সাংবাদিকতায় অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন প্রয়াত সাংবাদিক সন্তোষ গুপ্ত। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ছাড়াও এ দেশের সব আন্দোলনেই তিনি অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের পক্ষে সক্রিয় ছিলেন।
২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস সামনে রেখে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে সরকার। পুরস্কারের জন্য মনোনীতরা একটি করে সোনার পদক এবং একটি সম্মাননাসূচক প্রত্যয়নপত্র পান। এর সঙ্গে নগদ পুরস্কার হিসাবে তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে দেয়া হবে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close