¦
৩৫তম বিসিএস পরীক্ষার সিলেবাস প্রকাশ

ঢাকা ১০ মার্চ: | প্রকাশ : ১০ মার্চ ২০১৫

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার নতুন সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসির ওয়েবসাইটে মঙ্গলবার এ সিলেবাস প্রকাশ করা হয়।
পিএসসি ৬টি আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলী, আন্তর্জাতিক বিষয়াবলী, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ছাড়াও পদ অনুযায়ী পৃথক আরও ৮৪টি বিষয়ের সিলেবাস প্রকাশ করেছে।
এর মধ্যে বাংলা প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে (সাধারণ ক্যাডারদের জন্য) ১০০ নম্বর, ইংরেজি প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে ১০০ নম্বর, বাংলাদেশ বিষয়াবলী ২০০ নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলী ১০০ নম্বর, গাণিতিক যুক্তিতে ৫০ নম্বর, মানসিক দক্ষতায় ৫০ নম্বর, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বর।
এর আগে গত ৬ মার্চ নতুন সিলেবাস অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
নতুন সিলেবাস অনুযায়ী প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবলী ৩০, আন্তর্জাতিক বিষয়াবলী ২০ এবং ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০ নম্বর, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন ছিল।
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close