¦
বুধবার থেকে সোনার দাম কমছে

ঢাকা ১০ মার্চ: | প্রকাশ : ১০ মার্চ ২০১৫

আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণে দেশের বাজারেও বিভিন্ন ধরনের সোনার দাম কমনোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সারা দেশে সোনার এই নতুন দর বুধবার থেকে কার্যকর হবে।

নতুন দর অনুযায়ী ভরিপ্রতি ১ হাজার ৪৯৩ টাকা পর্যন্ত কমবে।
মঙ্গলবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনা-রুপার দাম কমার বিষয়টি জানিয়েছে জুয়েলার্স সমিতি।
এতে বলা হয়, সমিতির সোনা ও রুপার দাম নির্ধারণ উপকমিটির সদস্যদের সম্মতিতে নতুন দর ঘোষণা করা হয়েছে। সর্বশেষ গত ২২ জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাজুস।
জুয়েলার্স সমিতি জানায়, নতুন দর অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৫ হাজার ৭৭৩ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনা ২৪ হাজার ৮৬ টাকা ভরি।
প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ৪৯ টাকা।
বাজুস জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৬ হাজার ১৪ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৯১৪ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ২৬৬ টাকায় বিক্রি হবে।
সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২৫ হাজার ৫৪৪ টাকা, আর রুপার ভরি ১ হাজার ১০৮ টাকা।  ১১ মার্চ বুধবার থেকে নতুন দর কার্যকর হওয়ায় প্রতি ভরি ২২, ২১ ও ১৮ ক্যারেটে এক হাজার ৪৯৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দরে ভরিতে ১ হাজার ৪৫৮ টাকা কমবে।
 অন্যদিকে রুপার দাম কমবে ভরিতে ৫৮ টাকা।
জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ এবং ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে, সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।
সোনার দাম কমানোর ব্যাপারে সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক খান জানান, আন্তর্জাতিক বাজারে গত কয়েক দিনে প্রতি আউন্স (২.৪৩ ভরি) সোনার দাম ১ হাজার ২০০ থেকে কমে ১ হাজার ১৬০ ডলারে নেমেছে।এজন্য দাম কমানো হচ্ছে। তবে আন্তর্জাতিক বাজারে ভরি প্রতি দাম প্রায় ৩ হাজার টাকা কমলেও দেশে কমানো হয়েছে মাত্র দেড় হাজার টাকা।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close