¦
ইসির নির্দেশনা অনুযায়ীই কাজ করবে সরকার: প্রধানমন্ত্রী

ঢাকা, ১ এপ্রিল: | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ইসির নির্দেশনা অনুযায়ীই কাজ করবে সরকার। বুধবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে ফখরুল ইমামের তারকা চিহ্নিত লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা জানান।
এসময় বিশ্বের নানা দেশের উদাহরণ টেনে তিনি বলেন, সিটি নির্বাচন আসলে দলীয় ভাবেই করা উচিত। আমাদেরও স্থানীয় সরকার নির্বাচন আইন সংশোধন করে সেদিকেই যাওয়া উচিত।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ১০টি সিটি কর্পোরেশন রয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। তিনি বলেন, নির্বাচন কমিশন উক্ত নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে করার সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে এবং এই তালিকা এলাকা ভিত্তিক বিন্যাস করে সিডি প্রস্তুত করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, দল নিরপেক্ষ, দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তাদেরকে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়ার জন্য প্যানেল তৈরি করা হচ্ছে। কর্মকর্তাদের দ্বারা সরেজমিন পরিদর্শনসহ সার্বিক অবস্থা বিবেচনা করে ভোটকেন্দ্র নির্বাচন করা হচ্ছে। তিনি আরো বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে করার জন্য নির্বাচন কমিশন ইতোমধ্যে সশস্ত্র বাহিনীসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী ও শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছে।
সংসদ নেতা বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা করার পর সকল প্রার্থী উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা দিয়েছেন। শান্তিপূর্ণভাবে যেন ভোটার ও প্রার্থীগণ নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন তার জন্য সার্বিক পরিস্থিতির উন্নয়নের পাশাপাশি দক্ষ জনবল নিয়োজিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
জাতীয় পার্টির এমপি ফখরুল ইমামের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনকালীন সময়ে পুলিশ, প্রশাসনসহ সব কিছু নির্বাচন কমিশনের অধীনে থাকে। তাই নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন কাজ করবে। আশা করছি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা নেবে।
ফখরুল ইমামের অপর এ প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপির শুভ বুদ্ধির উদয় হয়েছে। তারা নির্বাচনে এসেছে। এখন তারা যদি লেভেল প্লেয়িং ফিল্ড এর সুর তোলে তাহলে বুঝতে হবে তারা লেভেল প্লেয়িং ফিল্ডের সুরের পেছনে বেসুর বাজাচ্ছে। তবে সেটা বোঝা মুশকিল।
সরকারি দলের শামীম ওসমানের একটি প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আমি দেশের জন্য কাজ করতে এসেছি। নিজের জন্য নয়। আমি ব্যক্তিগতভাবে হারিয়েছি সব। আমি মৃত্যুকে পরোয়া করি না। বার বার আমাকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে। আমার যতোক্ষণ শ্বাস, ততোক্ষণ আশ। আমি যতোদিন বেঁচে থাকবো ততোদিন কাজ করে যাবো। আপসোস হবে খালেদা জিয়া ও জামায়াতের। কারণ তারা বার বার উদ্যোগ নিয়েও আমাকে মারতে পারেনি।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close