¦
ইবি খুলছে শুক্রবার, ক্লাস-পরীক্ষা শুরু শনিবার

ইবি, ১ এপ্রিল: | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

দীর্ঘ প্রায় চারমাস বন্ধের পর ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) অবশেষে খুলছে। একইসাথে ১০টি শর্ত সাপেক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় সকল আবাসিক হল খুলে দেয়া হচ্ছে। একই সাথে অনির্দিষ্টকালের জন্য সকল প্রকার ছাত্র রাজনীতির ওপর নিষিধাজ্ঞা জারি করা হয়েছে।
বুধবার বিশ্ববিদ্যালয় সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বাস চাপায় ছাত্র নিহতের ঘটনায় উদ্ভুত পরিস্থিতিতে গত বছরের ১ ডিসেম্বর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ ও ক্যাম্পাস স্বাভাবিক করার ব্যাপারে উদ্যোগ নিতে বুধবার সন্ধ্যায় ক্যাম্পাস্থ ভিসির বাসভবনে এক জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় প্রো-ভিসি ড. মো. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন, রেজিষ্ট্রার ড. মসলেম উদ্দিনসহ সিন্ডিকেট সভার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সিন্ডিকেট সভা শেষে ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী শুক্রবার সকাল সাড়ে ৯টায় আবাসিক হল খুলে দেয়া হবে। তবে হলে থাকলে হলে ছাত্র-ছাত্রীদের কিছু শর্ত মেনে চলতে হবে। তিনি বলেন, শনিবার থেকে ক্লাস পরীক্ষা নেয়ার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকল প্রকার মিছিল, মিটিং পিকেটিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ আদেশ অমান্য কারীদের বিরুদ্ধে আইনানুগ বব্যস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
প্রসঙ্গত, গত বছরের ৩০ নভেম্বর বাস চাপায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহতের ঘটনায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। তারা বিশ্ববিদ্যালয়ের ৩৫টি ভাড়াকরা বাসে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি সিন্ডিকেট ডেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।
১০ শর্তে খুলছে হল: এদিকে আগামী শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হল খুলে দেয়া হবে বলে সিন্ডিকেট সভা সূত্রে জানা গেছে। এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১০টি শর্ত জুড়ে দিয়েছে।
বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের সভাপতি সহযোগী অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ও উদ্ভত পরিস্থিতি এড়াতে শর্তগুলো জুড়ে দেয়া হয়েছে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close