¦
ইয়েমেন থেকে আরো ১৮০ বাংলাদেশি উদ্ধার

ঢাকা, ১০ এপ্রিল: | প্রকাশ : ১০ এপ্রিল ২০১৫

আরো ১৮০ বাংলাদেশিকে ইয়েমেন থেকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। সুমিত্রা নামে ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ তাদের নিয়ে শুক্রবার আফ্রিকার দেশ জিবুতিতে পৌঁছাবে। বৃহস্পতিবার রাতে এক টুইট বার্তায় ঢাকায় ভারতীয় হাইকমিশন এ তথ্য জানান।
এর আগেও প্রায় কয়েক দফায় বিমান ও জাহাজে করে ভারতের সহায়তায় ৫০ বাংলাদেশিকে জিবুতিতে সরিয়ে নেয়া হয়।
এদিকে বাকিদের ইয়েমেন থেকে নিরাপদে সরিয়ে আনতে বাংলাদেশের উড়ো জাহাজ পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। উদ্ধার হওয়া সবাইকে জিবুতির আবাসিক হোটেলে রাখা হয়েছে। তাদের দ্রুত বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়াও চলছে।
শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের দমনের জন্য সৌদি আরবের নেতৃত্বে সুন্নি প্রধান কয়েকটি দেশ ইয়েমেনে সামরিক অভিযান চালাচ্ছে। এর মধ্যেই আটকা পড়েছে সে দেশে থাকা বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকরা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মধ্যপ্রাচ্যের এ দেশটিতে প্রায় তিন হাজার বাংলাদেশি রয়েছেন। তবে ইয়েমেনে অবস্থান করা বাংলাদেশিরা বলছেন এ সংখ্যা অন্তত ১০ হাজার। এ পর্যন্ত ৫৫৩ বাংলাদেশি দেশে ফেরার জন্য নিবন্ধন করিয়েছেন বলে জানা গেছে।
এদের নিরাপদে ফিরিয়ে আনতে সানাতে তিনদিনের জন্য জরুরি বিমান অবতরণের অনুমতি পেয়েছে বাংলাদেশ। জিবুতিতেও বিমান পাঠানোর প্রক্রিয়া চলছে। ইয়েমেনের আকাশ পথের নিয়ন্ত্রণ এখন সৌদি আরবের হাতে থাকায় সৌদি সরকারের কাছে সানাতে বিমান অবতরণের অনুমতি চায় ঢাকা।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close