¦
যুক্তরাষ্ট্রে বাংলা বর্ষবরণের ব্যাপক প্রস্তুতি

অনলাইন ডেক্স ১৩ এপ্রিল : | প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৫

বাঙালীর প্রাণের উত্সব পয়লা বৈশাখ। দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসেও বাঙালীরা এই উত্সবে মেতে উঠেন। চলে সপ্তাহজুড়ে নানান আয়োজন। প্রবাস জীবনে চিরায়িত বাংলার লোকজ এ উত্সবকে বরণ করে নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্রের বাংলাদেশিরা। পান্তা-ইলিশ ভোজ, বৈশাখী সাজ, নতুন বছরের শুভেচ্ছা বিনিময়, নৃত্যনাট্য, সংগীতানুষ্ঠান ইত্যাদি নানান অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসীরা স্বাগত জানাবেন নতুন বছরকে।

প্রতিবছর বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করে নিউইয়কর্ের নাট্য ও সাংস্কৃতিক সংগঠন ড্রামা সার্কল। সংগঠনের সভাপতি আবীর আলমগীর জানান, প্রতিবছরের ধারাবাহিকতায় এবছরও ড্রামা সার্কলের জমজমাট আয়োজন রয়েছে। পয়লা বৈশাখ (১৪ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা ৭টায় এস্টোরিয়ার সাউন্ডভিউ মিলনায়তনে শুরু হবে বৈশাখের অনুষ্ঠানমালা। ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন বাংলা নববর্ষ উপলক্ষে নানান অনুষ্ঠানের আয়োজন করেছে।
নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি আগামী ১৪ এপ্রিল মঙ্গলবার বিকাল ৫টায় উডসাইডের কুইন্স প্যালেসে পয়লা বৈশাখ ও বর্ষবরণ উত্সবের আয়োজন করেছে।
প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকায় বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বৈশাখী মেলা, বৈশাখী প্যারেড, সাংস্কৃতিক ও পিঠা উত্সবের আয়োজন করেছে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি। আগামী ১৯ এপ্রিল জ্যামাইকার অ্যামাজুরা হলে দুপুর ১২টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলবে এসব আয়েজন। অনুষ্ঠানে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন।
নিউইয়র্কের বাইরে জর্জিয়া রাজ্যের আটলান্টায় বৈশাখী মেলার আয়োজন করেছে আটলান্টা কালচারাল সোসাইটি এবং বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জর্জিয়া। আটলান্টা কালচারাল সোসাইটির সভাপতি মহিদুল মওলা দিলু জানান,  আগামী ১৯ এপ্রিল লিলবানর্ের বার্কমার হাইস্কুলে দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে বৈশাখ বরণের নানান অনুষ্ঠান। এতে গান গাইবেন বাংলাদেশের জীবন্ত কিংবদন্তী এন্ড্রু কিশোর। মেলায় কোনো প্রবেশমূল্য নেই।
যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির মেনাসাসে ১৮ এপ্রিল বিসিসিডিআই বাংলা স্কুলের উদ্যোগে বাংলা বর্ষবরণের আয়োজন করা হয়েছে। এছাড়া ২৫ এপ্রিল ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি প্রতিবছরের মত ম্যাসন ড্রিস্ট্রিক্ট পার্কে উদযাপন করবে বাংলা নববর্ষ।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close