¦
যুদ্ধাপরাধের বিচার নিরপেক্ষ ও স্বচ্ছ হওয়া উচিত: মেরি হার্ফ

অনলাইন ডেস্ক, ১৬ এপ্রিল: | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

বাংলাদেশে চলমান যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, বিচার প্রক্রিয়া নিরপেক্ষ, স্বচ্ছ এবং আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে সংগতিপূর্ণ হওয়া উচিত বলে বিশ্বাস করে যুক্তরাষ্ট্র। যা রক্ষায় রাজি হয়েছে বাংলাদেশ।
তিনি বলেন, ১৯৭১-এর যুদ্ধে যারা নিষ্ঠুরতা দেখিয়েছেন তাদের বিচারের আওতায় আনা নিশ্চয়ই আমরা সমর্থন করি। এটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া।
গত মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের এক নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেরি হার্ফ। তখন তিনি এসব কথা বলেন।
মেরি হার্ফ বলেন, যুদ্ধাপরাধের বিচারের বিষয়ে বাংলাদেশকেই সিদ্ধান্ত নিতে হবে। এ বিষয়ে আমরা আমাদের দৃষ্টিভঙ্গি আগেই তুলে ধরেছি। নতুন করে আরও বিশ্লেষণ আমি তুলে ধরতে চাই না।
মেরি হার্ফ বলেন, যুদ্ধাপরাধীদের বিচারে তারা (বাংলাদেশ) কিছু অগ্রগতি করেছে। তবে এখনো অনেক কাজ করা বাকি। যুক্তরাষ্ট্রের বিশ্বাস, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপ্রক্রিয়ায় আরও অগ্রগতি হলে তা এই প্রক্রিয়ার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণের বিষয় নিশ্চিত করতে পারে।
মার্কিন পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত এ মুখপাত্র বলেন, যুদ্ধাপরাধীদের বিচার এক জটিল বিষয়। আমরা বিচারপ্রক্রিয়ার নিরপেক্ষতা ও স্বচ্ছতা নিশ্চিত করাসহ এর সাথে অন্যান্য বিষয়গুলো নিয়ে বাংলাদেশিদের সঙ্গে আলোচনা চালিয়ে যাব।
হার্ফ বলেন, যেখানে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে, নিশ্চিতভাবেই তা অনেক সতর্কতার সঙ্গে কার্যকর করতে হবে।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close