¦
ভূমি অধিগ্রহণের নামে মানুষকে ভূমিচ্যুত করেছে সরকার

ঢাকা, ১৬ এপ্রিল: | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বংলাদেশের (টিআইবি) চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, রামপাল এবং মাতারবাড়ি বিদ্যুত কেন্দ্রের জন্য ভূমি অধিগ্রহণের নামে সরকার সংশ্লিষ্ট এলকার মানুষকে ভূমিচ্যুত করেছে। রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র প্রকল্পকে নিয়ম বহির্ভূতভাবে পরিবেশ ছাড়পত্র দেয়া হয়েছে। একই সঙ্গে দুটি প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণের ক্ষেত্রেও হয়েছে ব্যাপক দুর্নীতি।
বৃহস্পতিবার দুপুরে ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
সুলতানা কামাল বলেন, ভূমি গ্রহণে সরকার মানুষের ন্যায্য অধিকার দেয়নি। পরিবেশগত জলবায়ু বিপর্যয়ের বড় ধরণের ক্ষতির বিষয়টিও সরকার আড়াল করেছে। এপ্রকল্পের কোনো তথ্যই জনগণকে জানানো হয়নি। দুটি প্রকল্পের তথ্য উন্মুক্ত করা বা স্বপ্রণোদিত তথ্য প্রদানের কোনো ব্যবস্থা ছিল না, এমনকি এখনো নেই। ভূমি অধিগ্রহণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়নি। যারা পাওয়ার কথা ছিল তারা পাইনি কিন্তু যারা পেয়েছে তারা অবৈধভাবে পেয়েছে।    
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close