¦
সৌদিতে বাংলাদেশিদের ওমরাহ ভিসা বন্ধ

সিলেট, ৩০ এপ্রিল: | প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৫

নানা অনিয়মের অভিযোগে কালো তালিকায় থাকায় বংলাদেশিদের ওমরাহ হজের ভিসা প্রদান একমাস ধরে বন্ধ রেখেছে সৌদি আরবে। সৌদি সরকার এ ভিসা কবে আবার দেয়া শুরু করবে তা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চিয়তা।
জানা গেছে, বাংলাদেশ থেকে ওমরাহ ভিসা নিয়ে হাজারো মানুষ সৌদি গিয়েছিলেন তাদের একটি অংশ দেশে ফিরে আসেনি। বিষয়টি সৌদি সরকারের নজরে আসামাত্র তারা বাংলাদেশকে কালো তালিকায় ফেলেছে এবং বাংলাদেশি হজযাত্রীদের ব্যাপারে সতর্ক অবস্থান নিয়েছে।
সূত্র জানিয়েছে, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের কয়েকটি ট্রাভেল এজেন্সি ওমরাহ ভিসার নামে সৌদি আরবে আদম পাচার করছে।  
জানা গেছে, সৌদি আরবের মিনিস্ট্রি অব ফরেন এফেয়ার্সের বেঁধে দেয়া নতুন নিয়মে বাংলাদেশ থেকে ওমরাহ হজযাত্রীদের দেশটিতে পাঠানো হয়েছে। এ নিয়মে যারা ওমরাহ ভিসায় সৌদি যাবেন তাদেরকে নির্ধারিত এজেন্ট বা কোম্পানির নিয়ন্ত্রণে থাকতে হবে। প্রতি মাসে এর সঠিক হিসাব সৌদি সরকারের কাছে প্রদান করতে হবে।
ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত বাংলাদেশ থেকে ৪০-৫০ হাজার মানুষ ওমরাহ পালন করতে সৌদি গেছেন। তাদের ১৪ থেকে ২৮ দিন মেয়াদের ভিসা ছিল। এদের বেশির ভাগ দেশে ফিরে এলেও প্রায় দেড় হাজারের মতো হাজি দেশে ফেরেননি। তারা অবৈধভাবে এখনও দেশটিতে রয়ে গেছেন।
বিভিন্ন সূত্রে জানা গেছে, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশিদের না ফেরার বিষয়টি জানার পর সৌদি সরকার গত ২২ মার্চ থেকে পুরোপুরিভাবে ওমরাহ ভিসা প্রদান বন্ধ করে দিয়েছে।
 

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close