¦
সীমান্তচুক্তি বাস্তবায়নে বড় বাধা দূর হয়েছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা ৬ মে : | প্রকাশ : ০৬ মে ২০১৫

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্ত চুক্তি বিল রাজ্যসভায় পাসের ফলে চুক্তি বাস্তবায়নে সবচেয়ে বড় বাধা দূর হয়েছে।  

বুধবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
ভারতের এ উদ্যোগকে অভিনন্দন জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দুই সীমান্তে বসবাসকারী যারা বাংলাদেশ অথবা ভারতের নাগরিক হতে চান, যারা বহুদিন থেকে নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন তাদের প্রতি দুই রাষ্ট্রেরই দায়িত্ব রয়েছে। আমরা আশা করছি, দ্রুততার সাথে এ সমস্যার সমাধান হয়ে যাবে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যাপারে আলোচনা চলছে। তারিখ নির্ধারণ হলেই জানানো হবে।
উল্লেখ্য, দীর্ঘ প্রতীক্ষার পর মঙ্গলবার সীমান্তচুক্তি বিল অনুমোদন দেয় ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার বিলটি রাজ্যসভায় পাস হয়েছে। এখন বিলটি পাসের জন্য আগামীকাল বৃহস্পতিবার লোকসভায় তোলা হবে।
সীমান্ত চুক্তি বাস্তবায়নের ফলে দুই দেশের মধ্যে ১৬২টি ছিটমহল বিনিময়ের কাজ শুরু হবে।এই চুক্তির অধীনে ভারত ১১১টি ছিটমহল বাংলাদেশের কাছে হস্তান্তর করবে। এই ছিটমহলগুলোর আয়তন ১৭ হাজার ১৬০ একর। অন্যদিকে বাংলাদেশ ভারতের কাছে হস্তান্তর করবে ৫১টি ছিটমহল, যার আয়তন ৭ হাজার ১১০ একর।
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close