¦
বৃটেনের ক্ষমতায় আবারো কনজারভেটিভ পার্টি

অনলাইন ডেস্ক, ৮ মে: | প্রকাশ : ০৮ মে ২০১৫

হাস্যোজ্জ্বল ডেভিড ক্যামেরন ও তার স্ত্রী সামান্থা ছবি: রয়টার্স

যুক্তরাজ্যের ৫৬তম জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করে এগিয়ে আছে। ৬৫০ আসনের মধ্যে সর্ব শেষ ৬৪৯টি আসনের প্রাপ্ত ফলাফলে কনজারভেটিভ পাটি ৩৩০টি আসনে জয়লাভ করেছে। আর বিরোধী লেবার পার্টি ২৩২ আসনে জয় পেয়েছে। ব্রিটেনে ক্ষমতাসীন কনজারভেটিভ পাটি দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে।

এদিকে নির্বাচনের ফলাফল মেনে নিয়েছেন লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড। ফলাফল মেনে নিয়ে লেবার পার্টির এ নেতা পদত্যাগ করেছেন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অব কমন্সে’ (প্রতিনিধি সভা) ৬৫০টি আসন। বৃটেনে সরকার গঠনে  ন্যূনতম ৩২৬টি আসন প্রয়োজন।
বৃটেনের ইতিহাসে ৫৬তম এই নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত ৩ প্রার্থী জয়লাভ করে নতুন রেকর্ড গড়েছেন। প্রার্থীদের মধ্যে দ্বিতীয় বারের মতো বিজয়ী হয়েছেন রুশনারা আলী। প্রথমবারের মতো বিজয়ী হয়েছেন বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক ও রূপা হক।
নির্বাচনে লিবারেল ডেমোক্রেটি পার্টি (লিব ডেম) ৮ আসনে জয় পেয়েছে। ইউকে ইন্ডিপেন্ডেন্ট পার্টি (ইউকিপ) পেয়েছে ১ আসন। এছাড়া অন্যান্য দল ২৩ আসনে জয় পেয়েছে।
ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বৃটেনের ২০১০ সালের নির্বাচনের চেয়ে এবারের লেবার পার্টি ২২টি নতুন আসনে জিতলেও ৪৮টি আসন হাতছাড়া করেছে। অন্যদিকে ক্ষমতাসীন কনজারভেটিভ পাটি ১১টি আসন হারালেও নতুন করে ৩২টি আসনে জিতেছে।
এবারের নির্বাচনে  স্কটল্যান্ডের ৫৯টি আসনের মধ্যে ৫৮টি আসনেই বিজয়ী হয়েছে এসএনপি। এখানে লেবার পার্টির ভরাডুবি ঘটেছে। স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৬ আসনে জয় নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।
বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়ালস ও নর্থ আয়ারল্যান্ডের ৫০ হাজার ভোটকেন্দ্রে একযোগে শুরু হয়ে স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত চলে এ ভোটগ্রহণ। গ্রেট ব্রিটেনের পাঁচ কোটি নিবন্ধিত ভোটারের মধ্যে ৭৫ শতাংশ এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close