¦
বৃটেনের নির্বাচনে হাইপ্রোফাইল লিডারদের পরাজয়

অনলাইন ডেস্ক ৮ মে: | প্রকাশ : ০৮ মে ২০১৫

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় দলগুলোর বেশ কয়েকজন হ্যাভিওয়েট প্রার্থী পরাজিত হয়েছেন। লেবার পার্টি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি বড় দুই দলের অনেক প্রার্থী হেরেছেন।

এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, লিবডেম এর ভিন্স ক্যাবল, ড্যানি আলেকজান্ডার, সিমন হাগহেস, লেবার পার্টির ডগলাস আলেকজান্ডার, জিম মারফি ও চার্লস কেনেডি। এসব নেতাদের প্রায় সবাই দলের নীতি নির্ধারনের পর্যায়ের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন।
 
এর মধ্যে স্কটল্যান্ডে লিবডেম এর ভরাডুবি ঘটেছে। অন্যদিকে স্কটল্যান্ডের লেবার পার্টির হাইপ্রোফাইল লিডার জিম মারফি হেরে যাওয়ায় যে কোন সময় পদত্যাগের ঘোষণা দিতে পারেন এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে।
নির্বাচনে লেবারের এত দিনের সংরক্ষিত দুর্গে এবার বিজয় পতাকা উড়িয়েছে স্কটল্যান্ড ন্যাশনাল পার্টি (এসএনপি)।
যুক্তরাজ্যের স্কটল্যান্ড রাজ্যে মোট ৫৯টি আসন রয়েছে। ৫৯ আসনের মধ্যে এসএনপি পেয়েছে ৫৫টি আসন। একটি করে আসন পেয়েছে লেবার, টোরি ও লিব ডেম।
২০১০ সালের সাধারণ নির্বাচনে স্কটল্যান্ডের ৫৯টি আসনের অধিকাংশ আসন পেয়েছিল লেবার পার্টি। এবার লেবার পার্টির কাছ থেকে ৪৪টি আসন ছিনিয়ে নিয়েছে এসএনপি। এত বিপুল সংখ্যক আসন হাতছাড়া হওয়ায় তাদের জন্য আগামী পাঁচ বছর কঠিন সময় পার করতে হবে।
অন্যদিকে স্কটল্যান্ডের ৫৯ আসনের মধ্যে এসএনপির কাছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (লিব ডেম) ৯টি আসন হারিয়েছে। তবে কনজারভেটিভ পার্টি ২০১০-এর তুলনায় স্কটল্যান্ডে একটি আসনও হারায়নি ।
 
 
 
 
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close