¦
টেস্টে ৩ হাজার রানের ক্লাবে তামিম

ঢাকা ৮ মে: | প্রকাশ : ০৮ মে ২০১৫

 টেস্ট ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে ৩ হাজার রানের ক্লাবে নাম লেখালেন তামিম ইকবাল। সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের পর টামিমের রান এখন সর্বোচ্চ।

পাকিস্তানের সাথে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪ রান করে আউট হয়ে যান তামিম। এজন্য ৩ হাজারী ক্লাবে নাম লেখাতে অপেক্ষা করতে হয়।
শুক্রবার তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে এই ওপেনার ৩২ রানে অপরাজিত আছেন। মিড অফের উপর দিয়ে পাকিস্তানী পেসার ইমরান খানকে বাউন্ডারি মেরে এই মাইলফলকে পৌঁছান তামিম। টেস্টে তামিমের সর্বোমোট রান এখন ৩০১০। আর ১৭ রান করতে পারলেই হাবিবুল বাশার সুমনকে কাটিয়ে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে তামিম থাকবেন শীর্ষে। তবে হাবিবুল বাশার ৩ হাজার রান করেছিলেন ৯৯টি ইনিংস খেলে। সেখানে তামিম মাত্র ৭৬ ম্যাচ খেলেই ৩ হাজারী ক্লাবে যোগ দিলেন।
ইতোমধ্যে তামিম বাংলাদেশের পক্ষে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান ৪ হাজার ৪৩৭ রান করে শীর্ষস্থানে রয়েছেন। টেস্টের সর্বোচ্চ ৭টি সেঞ্চুরি, ওয়ানডেতেও সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি, টেস্টের সর্বোচ্চ ইনিংস (২০৬) এবং ওয়ানডের সর্বোচ্চ ইনিংসের (১৫৪) রেকর্ড গড়েছেন।
এখন তামিমের সবচেয়ে কাছাকাছি থাকবেন শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিং। দুজনই দলের টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক, টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। তবে দলের টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ ইনিংস দুটি টেন্ডুলকার-পন্টিং নিজেদের নামের পাশে লেখাতে পারেননি।
খেলার এ অবস্থায় ব্যক্তিগত রেকর্ডের চেয়ে দলকে নিয়েই বেশি ভাবতে হচ্ছে তামিমকে। ঢাকা টেস্টে জয়ের জন্য বাংলাদেশকে ৫৫০ রানের বিশাল টার্গেট দিয়েছে পাকিস্তান। তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ পিছিয়ে রয়েছে ৪৮৭ রানে। হাতে রয়েছে ৯টি উইকেট। এ বার তামিম প্রথম টেস্টের মতো সেঞ্চুরি হাকিয়ে বড় সংগ্রহ করতে পারলেই ড্র করা সম্ভব হবে।
টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা রান সংগ্রহকারী :
নাম
ইনিংস
সর্বোচ্চ
গড়
সে./হাফসে.
চার/ছয়
মোট
হাবিবুল বাশার সুমন
৯৯
১১৩
৩০.৮৭
৩/২৪
৪০১/৪
৩০২৬
তামিম ইকবাল
৭৬*
২০৬
৪০.১৩
৭/১৭
৩৭৭/২৭
৩০১০
মোহাম্মদ আশরাফুল
১১৯
১৯০
২৪.০০
৬/৮
৩৩৫/২২
২৭৩৭
সাকিব আল হাসান
৭৪
১৪৪
৪০.৫৮
৩/১৯
৩৩৬/১৭
২৭১৯
মুশফিকুর রহিম
৮৪
২০০
৩২.৭৫
৩/১৪
৩২৩/২১
২৫৫৫
 
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close