¦
ভিভ রিচার্ডসের পাশে মুমিনুল

অনলাইন ডেস্ক, ৯ মে | প্রকাশ : ০৯ মে ২০১৫

টানা ১১ টেস্টে পঞ্চাশোর্ধ রান করে ভিভ রিচার্ডসের পাশে নাম লিখিয়েছেন টাইগার ব্যাটসম্যান মুমিনুল হক। এ রেকর্ডে আরো নাম লিখিয়েছেন ভারতের গৌতম গম্ভীর ও বীরেন্দ্র শেওয়াগ। এ কীর্তি গড়ার পথে মুমিনুল ২টি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি হাঁকান মুমিনুল।
শনিবার তার অনবদ্য হাফসেঞ্চুরির কারণে তিনি শচীন টেন্ডুলকার ও ইংলিশ ক্রিকেটার জন এডরিচকেও ছাড়িয়ে গেছেন।  
বিশ্বরেকর্ড গড়তে মুমিনুলের সামনে কেবল দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। সবচেয়ে বেশি টানা ১২ টেস্টে পঞ্চাশের বেশি ইনিংস খেলার রেকর্ড ডি ভিলিয়ার্সের। এ রেকর্ড ভাঙতে আগামী জুনে অনুষ্ঠিতব্য ভারতের বিরুদ্ধে ম্যাচে আরেকটি হাফসেঞ্চুরি করতে হবে। যদি তিনি ওই ম্যাচে হাফসেঞ্চুরির দেখা না পান তবে আফসোস করবেন বছর তিনেক আগের হারারে টেস্ট নিয়ে। তার ক্যারিয়ারের ১৪ টেস্টের মধ্যে শুধু একটি ম্যাচেই কোনো সেঞ্চুরি বা ফিফটি পাননি। ক্যারিয়ারের তৃতীয় টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসে করেছিলেন ২৩ ও ২৯।
পাকিস্তানের বিরুদ্ধে ঢাকা টেস্টে টাইগারদের ম্যাচে এই মুমিনুলের রেকর্ড ছাড়া তেমন কোন আলো প্রাপ্তি নেই।
আজ শনিবার আর ১৬ রান করতে পারলেই হাবিবুল বাশারকে টপকে বাংলাদেশের হয়ে টেস্টের সর্বোচ্চ রানের মালিক হয়ে যেতে পারতেন আগের দিনে ৩২ রানে অপরাজিত তামিম। পারেননি। আগের দিনের সঙ্গে ১০ রান যোগ করে ইমরান খানের বাইরের বল চালাতে গিয়ে ফিরেছেন ৪২ রানে।
 
মুমিনুলের সর্বশেষ ১১ টেস্ট
১৮১, ২২* - বনাম নিউজিল্যান্ড
৪৭, ১২৬* - বনাম নিউজিল্যান্ড
৮, ৫০ - বনাম শ্রীলঙ্কা
১৩, ১০০* - বনাম শ্রীলঙ্কা
৫১, ১২ - বনাম ওয়েস্ট ইন্ডিজ
৩, ৫৬ - বনাম ওয়েস্ট ইন্ডিজ
৫৩, ০ - বনাম জিম্বাবুয়ে
৩৫, ৫৪ - বনাম জিম্বাবুয়ে
৪৮, ১৩১* - বনাম জিম্বাবুয়ে
৮০, ২১ - বনাম পাকিস্তান
১৩, ৬৮ - বনাম পাকিস্তান
সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close